অন্যান্য

মোনালিসা ‘অসম্পূর্ণ’!

ঝিনাইদহের চোখ ডেস্কঃ

লিওনার্দো দ্য ভিঞ্চি শেষ জীবনে নার্ভ ড্যামেজে আক্রান্ত হয়েছিলেন বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। এর ফলে কালজয়ী এ শিল্পী ছবি আঁকতে বেশ মুশকিলে পড়েন। এ কারণেই তিনি নাকি অনবদ্য চিত্রকর্ম ‘মোনালিসা’র কাজ পুরোপুরি শেষ করতে পারেননি। ইতালীয় দুই চিকিৎসকের এসংক্রান্ত নিবন্ধ সম্প্রতি ‘রয়েল সোসাইটি অব মেডিসিন’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

এত দিন ধারণা করা হতো, লিওনার্দো স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। সে কারণেই তাঁর হাত বিকলাঙ্গ হয়ে যায়। তবে ইতালীয় চিকিৎসকদের দাবি, নার্ভ ড্যামেজ হওয়ার কারণে লিওনার্দোর হাত প্যালিট ও ব্রাশ ধরার ক্ষমতা হারিয়ে ফেলে। লিওনার্দোর ডান হাতে আলনার পালসি বা ক্ল হ্যান্ড আক্রান্ত হয়। এর প্রমাণ মিলেছে তাঁর দুটি শিল্পকর্মে।

বহুমুখী প্রতিভার অধিকারী লিওনার্দোর জীবনকাল ছিল ১৪৫২-১৫১৯ সাল। স্থাপত্য, অ্যানাটমি, প্রকৌশল ও ভাস্কর্যে তিনি অনন্য অবদান রেখে গেছেন। অবশ্য আঁকাআঁকিতে তিনি ঠিক কোন হাত ব্যবহার করতেন, তা নিয়ে বিস্তর বিতর্ক আছে।

এ গবেষণায় লিওনার্দোর শেষ জীবনে আঁকা শিল্পী জোভানি আমব্রজো ফিজিনোর পোর্ট্রেট এবং মোনালিসা বিশ্লেষণ করা হয়েছে। এ দুটি চিত্রকর্ম নিয়ে গবেষণায় বলা হয়, ওপরের বাঁ থেকে নিচের ডান দিকে তুলির টান দেন লিওনার্দো। এর অর্থ তিনি জীবনের একপর্যায়ে বাঁ হাত ব্যবহার করতে বাধ্য হয়েছিলেন। কিন্তু ঐতিহাসিক সব নথিতে তাঁর ডান হাত ব্যবহারের কথা বলা হয়েছে।

গবেষণা লেখক রোমের ভিলা স্যালারিয়া ক্লিনিকের প্লাস্টিক রিকনস্ট্রাক্টিভ অ্যান্ড অ্যাসথেটিক সার্জারি ড. ডেভিড লাজেরি বলেন, লিওনার্দোর শেষ জীবনের চিত্রকর্ম বিশ্লেষণ করে তাঁর আলনার পালসি বা ক্ল হ্যান্ড আক্রান্তের বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে। এর ফলে এটা স্পষ্ট যে তিনি অনেক চিত্রকর্ম অসম্পূর্ণ রেখে গেছেন। এ চিত্রকর্মগুলো লিওনার্দোর ক্যারিয়ারের একেবারে শেষ পাঁচ বছরের, যার মধ্যে মোনালিসাও আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button