কালীগঞ্জ

আমরা করবো জয়, আমরা করবো জয় নিশ্চয়ই…

ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ কালীগঞ্জের একই গ্রাম থেকে তিন হতদরিদ্র শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে। তাদের বাড়ি কালীগঞ্জ পৌর শহরের ফয়লা গ্রামে।

তারা হলো- মদিনা কারিগর, সুবির দাস ও লিখি আক্তার মিম। তাদের আর্থিক সচ্ছলতা না থাকায় কলেজে ভর্তির পর কিভাবে লেখাপড়ার খরচ যোগাবেন সে চিন্তায় পড়েছেন অভিভাবকরা।

এদের মধ্যে মদিনা ও মিম শহরের সলিমুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে এবং সুবির দাস সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছিল।

সলিমুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গৌতম বিশ্বাস বলেন, এ বছর আমাদের বিদ্যালয় থেকে ৬৩ জন জিপিএ ৫ পেয়েছে। এদের মধ্যে মদিনা ও মিম অনেক মেধাবী। তারা অভাবী পরিবারের সন্তান। মদিনা কারিগরের বাবা ইসমাইল কারিগর শহরের ফয়লা গ্রামের একটি ভাড়া বাসায় বসবাস করেন ও শহরে কুলির কাজ করে সংসার চালান। আর মিমের বাবা ঝন্টু মণ্ডলের বসতভিটাই একমাত্র ভরসা। তিনি পরের ক্ষেতে কাজ করে সংসার চালান।

ওই গ্রামেরই সুবির দাসের বাবা তপন দাস পেশায় একজন ভ্যানচালক। শ্রাবন্তী দাস নামের তার আরেক মেয়ে যশোর এমএম কলেজে সমাজবিজ্ঞান বিভাগে অনার্স করছে। বসতভিটার দুই শতক জমিই তাদের একমাত্র সম্বল। মা পুষ্প রানী দাস বাড়িতে সেলাই মেশিনে কাজ করে দুই সন্তানের লেখাপড়ার খরচ চালান।

কালীগঞ্জ ফয়লা ওয়ার্ডের কমিশনার আশরাফুল ইসলাম মিঠু বলেন, একই গ্রাম থেকে তিন হতদরিদ্র শিক্ষার্থী জিপিএ ৫ পেয়ে সবাইকে খুশি করেছে। তাদের লেখাপড়ার খরচ চালাতে অভিভাবকদের পরিশ্রম করতে হয়। সব মিলিয়ে তারা পরীক্ষায় ভালো ফলাফল করায় অভিভাবকরা স্বার্থক হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button