পাঠকের কথা

বালিশ নিয়ে মাতামাতি!– মোঃ সবুর মিয়া

ঝিনাইদহের চোখঃ

বাংলাদেশে এখন চায়ের টেবিলে, মানুষের মুখে মুখে একটি কথা বালিশ দুর্নীতি, কেউ বলে পারমাণবিক বালিশ, কেউ বলে মহা দুর্নীতির বালিশ, কেউ বলে অবাস্তব দুর্নীতির বালিশ, বালিশ নিয়ে সীমাহীন মাতামাতি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ঢাকা থেকে ২০০ কিলোমিটার উত্তর-পশ্চিম দিকে পাবনার জেলার ঈশ্বরদী উপজেলাই অবস্থিত, প্রকল্পটি ১৯৬১ সালে পাকিস্তান পিরিয়ডে ঈশ্বরদীর পদ্মা নদীর পাড়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প (Rooppur Nuclear Power Plant) দুই হাজার ৪ শত মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পরিকল্পিত পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ২৬০ একর এবং আবাসিক এলাকার জন্য ৩২ একর জমি অধিগ্রহণ করা হয়।
বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র হিসেবে ২০২৩ সালে ,১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে। কালের পরিক্রমায় অর্থসংকটে, সিদ্ধান্তহীনতায়, ক্ষমতার পালাবদলে, অদক্ষ ও অযোগ্যতাই প্রকল্পটি মুখ থুবড়ে পড়ে।
১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পরে বাংলাদেশ সরকার বিভিন্ন সময় প্রকল্পটি বাস্তবায়নের চেষ্টা চালায়, ২০১৬ সালে বাংলাদেশ সরকার ও রাশিয়ান ফেডারেশন সরকারের স্টেট ক্রেডিট চুক্তি সম্পাদীত হয়।

২০১৭ সালের ৩০ শে নভেম্বর বর্তমান সরকারের প্রধান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রূপপুর পারমাণবিক প্রকল্প আমাদের স্বপ্ন বাস্তবায়নের একটি প্রকল্প। এই প্রকল্পে নিয়ে সাম্প্রতিক সময়ে আলোচিত হচ্ছে আবাসিক প্রকল্পের সীমাহীন দূর্নীতির চিত্র। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে রূপপুর প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের “গ্রীন সিটি আবাসিক প্রকল্প” আওতায় ১৬-২০ তলা ভবনে ১১০ টি ফ্ল্যাট করা হয়েছে রূপপুর প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের আবাসনের জন্য। ফ্ল্যাটের আসবাবপত্র ক্রয় ও আসবাবপত্র ফ্ল্যাটে ওঠানোর নামে সীমাহীন, অকল্পনীয় দুর্নীতির খবর এখন মানুষের মুখে মুখে।

যেমনঃ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের ফ্ল্যাটের জন্য বালিশ কেনা হয়েছে ৩৩০টি। একটি বালিশ ক্রয় করতে খরচ ধরা হয়েছে ৫,৯৫৭ টাকা। প্রতি বালিশ ফ্ল্যাটে উঠানো বাবদ ব্যয় ধরা হয়েছে সাতশত ৬০ টাকা। ফ্ল্যাটে ব্যবহারের জন্য বালিশ ও অনন্য আসবাসপত্র কেনা এবং ভবনে উঠাতে ব্যয় হয়েছে ২৫ কোটি ৬৯ লাখ ৯২ হাজার ২৯২ টাকা। প্রকল্পের পরিচালকের বেতন ধরা হয়েছে প্রায় ৫ লাখ টাকা। তিনি মাসে পান প্রায় ৭ লাখ টাকা। প্রকল্প পরিচালকের গাড়ির ড্রাইভার বেতন পান প্রায় ৭৪ হাজার টাকা। মালী বেতন পান প্রায় ৮০ হাজার টাকা।

আপনাদের সুবিধার্থে দুর্নীতির ভয়াবহ চিত্রটি উপস্থাপন করছি:
ইলেকট্রিক্যাল চুলা ক্রয় প্রতিটির দাম ধরা হয়েছে সাত হাজার ৭৪৭ টাকা। ফ্ল্যাটে উঠানো বাবদ ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৬৫০ টাকা। ইলেকট্রিক্যাল কেটলি প্রতিটি ক্রয় মূল্য ধরা হয়েছে ৫৩১৩ টাকা। ফ্ল্যাটে উঠানো বাবদ ব্যয় ধরা হয়েছে ২৯৪৫ টাকা। রুম পরিস্কার করার মেশিন প্রতিটির দাম ১২ হাজার আঠারো টাকা, উপরে উঠানো ব্যয় ধরা হয়েছে ৬,৬৫০ টাকা। ইলেকট্রিক আইরন প্রতিটির দাম ৪,১৫৪ টাকা উঠানো বাবদ ব্যয় ধরা হয়েছে ২,৯৪৫ টাকা। টেলিভিশন ক্রয় মূল্য ধরা হয়েছে ৮৬ হাজার ৯৭০ টাকা। ফ্ল্যাটে উঠানো উঠানো বাবদ ব্যয় ৭,৬৩৮ টাকা। ফ্রিজ ক্রয় প্রতিটির দাম ৯৪ হাজার ২৫০ টাকা উঠানো বাবদ ব্যয় ১২,৫২১ টাকা। ওয়ারড্রব ক্রয় প্রতিটির দাম ৫৯ হাজার ৮৫৮ টাকা। ফ্ল্যাটে ওঠানোর বাবদ ব্যয় ১৭,৪৯৯ টাকা। মাইক্রো ওভেন ক্রয় প্রতিটির দাম ধরা হয়েছে ৩৮,২৭৪ টাকা। ফ্ল্যাটে উঠানো উঠানো বাবদ ব্যয় ৬,৮৪০ টাকা। খাট প্রতিটি ক্রয় বাবদ ব্যয় ৪৩ হাজার ৩৫৭ টাকা। ফ্ল্যাটে ওঠানো বাবদ ব্যয় ১০,৭৭৩ টাকা। বিছানা প্রতিটি ক্রয় বাবদ ব্যয় ৫,৯৮৬ টাকা। ফ্ল্যাটে উঠানো বাবদ ব্যয় ৯৩১ টাকা।

বাংলাদেশের ইতিহাসে পূর্বে এমন অবিস্মরণীয় দুর্নীতি কখনো হয়েছে কিনা বিশেষজ্ঞরা কেউ বলতে পারছেন না।সরকারি মালামাল ক্রয়ে বিভিন্ন সময়ে দুর্নীতি হয়েছেন তবে রুপপুর আবাসিক প্রকল্পের আসবাবপত্র ক্রয়ের দুর্নীতি চিত্র লাগাম এর বাইরে। এই দুর্নীতির ব্যাখ্যা নতুন করে সংজ্ঞায়িত করতে হবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারী ও সংশ্লিষ্ট “গ্রীন সিটি আবাসিক প্রকল্পের” সংশ্লিষ্ট কর্মকর্তারা সরকারি সব রকম সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তার পরেও কেন পুকুর চুরি নয় সমুদ্র চুরির মত দুর্নীতি, এটা চুরি বললে ভুল হবে মহা চুরি, ইতিহাসের কলঙ্কিত চুরি। এদেশের মানুষ দুর্নীতি সঠিক বিচার চাই, উন্মুক্ত বিচার চাই।সমগ্র জাতি আজ প্রত্যাশা করে সঠিক তদন্ত সাপেক্ষে বিচারের মাধ্যমে দোষীদের উপযুক্ত শাস্তি নিশ্চিত করা হোক। সেই সাথে দুর্নীতির ফাঁকফোকর বন্ধ করে দুর্নীতির লাগাম টেনে ধরে জাতিকে কলঙ্কমুক্ত করে, স্বাধীন জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে আমাদের বাংলাদেশ।।

মোঃ সবুর মিয়া
E-mail: sabur2050@gmail.com

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button