ঝিনাইদহ সদর

ঝিনাইদহে কৃষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী

#খাইরুল ইসলাম নিরব, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ সদর উপজেলা কৃষি অফিসের আয়োজনে বৃহত্তর কুষ্টিয়াযশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপি কৃষক-কৃষাণী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে। মঙ্গলবার বিকালে সদর উপজেলা পরিষদ হলরুমে এ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি অফিসার মুহঃ মোফাকখারুল ইসলাম থেকে অংশগ্রহনকারী কৃষক-কৃষাণীদের মাঝে ব্যাগ, সার্টিফিকেট এবং ভাতার টাকা বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ রোকনুজ্জামান এবং মুহাম্মদ জুনাইদ হাবীব।

কৃষি অফিস সূত্রে জানা যায় গত ১৬ জুন থেকে ১৮ই জুন পর্যন্ত তিন দিনব্যাপি এই কৃষক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়। প্রশিক্ষণের বিষয় ছিল “নিরাপদ উপায়ে সবজি ও ফল চাষ এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা”।

এতে দুটি ভিন্ন গ্রæপে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আগত মোট ৬০ (ষাট) জন কৃষক-কৃষাণী অংশগ্রহন করে। প্রশিক্ষণ পরিচালনা করেন জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, কৃষিবিদ জি,এম আবদুর রউফ, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মোঃ ওয়াহিদুর রহমান, উপজেলা কৃষি অফিসার মুহঃ মোফাকখারুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসারদ্বয় যথাক্রমে মোঃ রোকনুজ্জামান এবং মুহাম্মদ জুনাইদ হাবীব। তিন দিনের এই প্রশিক্ষণে নিরাপদ ভাবে সবজি ও ফল উৎপাদন এবং সংগ্রহোত্তর বিভিন্ন কৃষি প্রযুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

উপজেলা কৃষি অফিসার জানান – কৃষক কৃষাণীরা প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞাতা নিজ নিজ ক্ষেত খামারে যথাযথভাবে প্রয়োগ করতে পারলে নিরাপদ সবজি ও ফল উৎপাদন বৃদ্ধির পাশাপাশি তা তাদের আর্থ সামাজিক উন্নায়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button