ঝিনাইদহ সদর

ঝিনাইদহে নতুন পাটের দাম বেশী

#ঝিনাইদহের চোখঃ

পশ্চিমের জেলাগুলোতে চলতি মৌসুমে পাট চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে ফলন ভালো হচ্ছে। চাষিরা জানায়, পানির অভাবে পাট জাগ দেওয়ায় সমস্যা হচ্ছে। নতুন পাট বাজারে উঠতে শুরু করেছে। তবে গত বছরের চেয়ে এবার দাম চড়া।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোর আঞ্চলিক অফিস সূত্রে জানা যায়, এবার যশোর, ঝিনাইদহ, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়া জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৯ হাজার ৬৩১ হেক্টর। চাষ হয়েছে ১ লাখ ৪৫ হাজার ১৮৬ হেক্টর। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূল থাকায় ফলন ভালো হচ্ছে। ঝিনাইদহ ও মাগুরা জেলায় বাজারে নতুন পাট প্রতি মণ (৪০ কেজি) ১ হাজার ৯০০ টাকা থেকে ২ হাজার ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মঙ্গলবার শৈলকুপা হাটে প্রতি মণ পাট ১ হাজার ৯০০ টাকা থেকে ২ হাজার ১০০ টাকা দরে কেনাবেচা হতে দেখা যায়। রবিবার মাগুরার শ্রীপুর উপজেলার লাঙ্গলবাঁধ হাটে প্রতি মণ পাট ২ হাজার টাকা থেকে ২ হাজার ১০০ টাকা দরে কেনাবেচা হয় বলে সেখানকার ব্যবসায়ীরা জানান।

ঝিনাইদহের শৈলকুপা, মাগুরার সদর, শ্রীপুর ও মহম্মদপুর উপজেলায় পাটের মান ভালো। দামও বেশি থাকে। আবার কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা ও যশোরের পাটের মান তুলনামূলকভাবে খারাপ হয়। দামও কম হয়। মেহেরপুর সদর উপজেলার তেরঘরিয়া গ্রামের চাষি শামসুল ইসলাম জানান, তাদের এলাকায় সবে পাটকাটা শুরু হয়েছে। ছাট পাট প্রতি মণ ১ হাজার ৪০০ টাকা থেকে ১ হাজার ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button