কোটচাঁদপুরটপ লিড

সঠিক পদ্ধতিতে গরু মোটাতাজা করতে ব্যস্ত ঝিনাইদহের খামারীরা

#সাজ্জাদ আহমেদ, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহে কোরবানীর ঈদকে সামনে রেখে গরু মোটাতাজা করনে ব্যস্ত সময় পার করছেন জেলার ৬ উপজেলার খামারীরা।

দেশীয় পদ্ধতিতে খড়, সবুজ ঘাষ, দানাদার খাবার খাইয়ে গরু মোটা তাজা করা হচ্ছে এখানে। তাইতো ভাল লাভের আশা খামারীদের।

জেলা প্রাণী সম্পদ অফিসের দেওয়া তথ্য মতে এ বছর জেলার ৬ উপজেলায় কোরবাণীর জন্য ২’শ ৩৭ টি খামারে দেশীয়, পাবনাই ষাড়, নেপালী ষাড়, সিন্ধিসহ বিভিন্ন জাতের ৫৫ হাজার ৮ শ’ ৯৬ টি গরু প্রস্তুত করা হয়েছে।

জেলার বিভিন্ন উপজেলায় এখন চলছে শেষ মুহুর্তের গরু মোটাতাজা করনের কাজ। সামনে ঈদুল আযহা, তাইতো বাজার ধরতে দম ফেলার ফুরসত নেই খামারীদের। নিজের ক্ষেতে উৎপাদিত সবুজ ঘাস, বিচালীসহ চিটাগুড় ও নানা ধরনের দানাদার খাবার এক সাথে মিশিয়ে খাওয়ানো হচ্ছে। মোটাতাজা করনে ব্যবহার হচ্ছে না কোন ক্ষতিকারক ঔষুধ বা ইনজেকশন।

ঝিনাইদহ সদর উপজেলার ঘোড়শাল ইউনিয়নের চেয়ারম্যান পারভেজ মাসুদ লিল্টন বলেন, এ বছর তিনি কোরবানির জন্য ৩৭ টি গরু পালন করছেন। গো-খাদ্যের দাম এ বছর একটু বেশি। তবে বর্তমানে গরুর যে বাজারমুল্যে আছে তা যদি স্থিতি থাকে তবে এ বছর কিছুটা লাভের মুখ দেখবেন তিনি।

একই এলাকার সাজ্জাদ হোসেন বলেন, আমরা কোন প্রকার কেমিকেল ও ঔষধ দিচ্ছি না। সম্পূর্ণ দেশীয় খাবার দিয়ে গরু পালন করছি।

শৈলকুপা উপজেলা গরু খামারী শহিদুল ইসলাম বলেন, এ বছর ঝিনাইদহের বিভিন্ন উপজেলায় দেশীয় গরুর পালন বেশি করা হয়েছে। দেশীয় গরু বাজারে নিলে তার চাহিদা ভালো থাকে। খাবার কম লাগে তাই লাভও বেশি হয়।

তবে ভারত থেকে গরু না আসলে এবার কিছুটা লাভের মুখ দেখবেন বলে জানালেন গরু খামারীরা। তাদের দাবি দেশের যে পরিমান গরু উৎপাদিত হয়েছে তাতে ভারতীয় গরুর কোন প্রয়োজন পড়বে না। ঈদের আগে যেন ভারত থেকে গরু না আসে। এ ব্যাপারে সরকারের পদক্ষেপ নিতে হবে।

এ ব্যাপারে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: হাফিজুর রহমান বলেন, দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজা করনের ফলে ঢাকা, কুমিল্লা, চট্রগ্রামসহ বিভিন্ন জেলায় ঝিনাইদহের গরুর যথেষ্ট চাহিদা রয়েছে। ফলে জেলার চাহিদা পুরন করে অর্ধেকেরও বেশী গরু বাইরের জেলায় বিক্রির আশা করা যাচ্ছে।

তবে দেশের উত্তরাঞ্চলের বন্যার কারণে খামারীদের লোকসানের আশংকাও করেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button