হরিনাকুন্ডু

ঝিনাইদহে জিংক সমৃদ্ধ বীজধান বিতরন

সাজ্জাদ আহমেদ

ঝিনাইদহের সিও সংস্থা কর্তৃক বিনামূল্যে জিংক সমৃদ্ধ বীজধান বিতরন করা হয়েছে।রবিবার বিকালে মাগুরা জেলার মহম্মদপুর উপজেলায় উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে হারভেস্ট প্লাস এর সহযোগিতায় সোসিও ইকোনমিক হেলথ এডুকেশন অর্গানাইজেশন (সিও) সংস্থা কর্তৃক বাস্তবায়নে ব্রি ধান৭৪ বিজধান বিনা মূল্যে কৃষকের মাঝে বিতরন করা হয়েছে।

এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিজধান বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আলোচনা রাখেন মহম্মদপুর উপজেলা কৃষি অফিসার আতিকুল ইসলাম। হারভেস্ট প্লাস এর এ আর ডি ও মজিবর রহমান, সিও সংস্থা সহকারী নির্বাহী পরিচালক তোফাজ্জেল হোসেন , এ এ ই মোঃ নুরইসলাম,উপসহকারী কৃষি অফিসার আকবর হোসেন ।অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রকল্প সমন্বয়কারী মনিরুজ্জামান।

আলোচনা শেষে প্রধান অতিথি উপজেলা কৃষি অফিসার আতিকুল ইসলামসহ অতিথিবৃন্দ ব্রি ধান৭৪ জাতের বিজধান বিনা মূল্যে কৃষক ও কৃষাণীদের মাঝে বিতরন করেন। উক্ত বিজধান বিতরন অনুষ্ঠানে বক্তারা বলেন জিংক মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থা বিশেষ ভূমিকা পালন করে। জিংকের অভাবে জ্বর ও ব্যাকটেরিয়া জনিত সংক্রমনে প্রবণতা বৃদ্ধি পেতে পারে ও শিশিুদের ক্ষুধা মন্দা দেখা দেয়।

জিংকের অভাবে গর্ভবতি মায়ের শারীরিক দূর্বলতা দেখা দেয় ও গর্ভেও বাচ্চার ¯œায়ুতন্ত্র এবং মেধার ক্ষতি গ্রস্থ হয়। ডায়রিয়া, নিউমনিয়া, ম্যালেরিয়া আকান্ত্র শিশুদের জিংক সেবনে এ রোগের তীব্রতা হ্রাস পায়। তাই জিংক সমৃদ্ধ ব্রি ধান৭৪ চাষ করা আমাদের একান্ত প্রয়োজন।

এছাড়াও জিংক সমৃদ্ধ ব্রি ধান৭৪ এর চাষাবাদ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button