কালীগঞ্জটপ লিডদেখা-অদেখা

কালীগঞ্জে শতবর্ষী গাছে রহস্যময় আগুণ

সাবজাল হোসেন, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ কালীগঞ্জের শহরের নলডাঙ্গা ভূষণ সড়কটি অত্যন্ত ব্যস্ততম। সড়কটির পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে সেই ব্রিটিশ আমলের শতবর্ষী কড়াই গাছ।

বয়সের ভারে গাছগুলোর অনেক ডালপালা শুকিয়ে গেছে। সব গাছের কান্ডের গোড়ার দিকে রয়েছে শুকনা জায়গার গর্ত। সন্ধ্যার দিকে পথচারীরা হঠাৎ একটি গাছের কান্ডের গর্তে আগুন দেখতে পান। নিমিষেই আগুনের লেলিহান শিখা দাও দাও করে ছড়িয়ে পড়তে থাকে। এ ঘটনায় সড়কের পাশের সারিবদ্ধ ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়ির লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

তারা আতঙ্কে এদিক ওদিক ছুটাছুটি করতে থাকে। গাছের কান্ডের বেশ ওপর দিকে আগুন তাই চারপাশ থেকে লোকজন এসেও আগুন নিয়ন্ত্রনে আনতে পারেনি। পরবর্তীতে ফায়ার সার্ভিসের কর্মিরা ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়।

প্রত্যক্ষদর্শী দোকান মালিক জাহাঙ্গীর হোসেন জানান, সন্ধ্যার দিকে গাছের কান্ডের বেশ উপরের একটি খোন্দলে তারা আগুন দেখতে পান। এতো উপরে কিভাবে আগুন লাগলো তারা নিজেরাও বুঝতে পারছেন না। কারন যে স্থানে আগুন লেগেছে সে স্থানটি মানুষের নাগালের বাইরে। তারপরও সঠিক সময়ে ফায়ার সার্ভিসের কর্মিরা ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রন এসে বাসা বাড়ি ব্যবসা প্রতিষ্ঠানকে বড় ধরনের ক্ষতির হাত থেকে বাঁচিয়েছে। এ জন্য তাদেরকে ধন্যবাদ।

কালীগঞ্জ ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার ডঃ মামুনুর রসিদ জানান, লোক চলাচলের ব্যস্ততম সড়কের পাশ দিয়ে দাঁড়িয়ে আছে শতবর্ষী এ গাছগুলো। কিন্ত একটি বৃক্ষের কান্ডের গর্তে সড়ক থেকে কমপক্ষে ১০ হাত উপরের স্থানে আগুন ধরার বিষয়টি তাকে ভাবিয়ে তুলেছে। আসলে কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা তিনি নিজেও বুঝতে পারছেন না।

তবে সঠিক সময়ে ফায়ার সার্ভিসের কর্মিরা ঘটনাস্থলে পৌছানোর কারনেই এ সড়কের বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়ি বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button