জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহের গাড়ামারা গ্রামে সেতু আছে, রাস্তা নেই

মনজুর আলম, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহে সোনালি খালের উপর সেতু নির্মাণ করা হলেও রাস্তা না থাকায় কোন উপকারে আসছেনা। আবার ব্যক্তি মালিকানা জমির উপর দিয়ে রাস্তা নির্মাণ করা নিয়ে স্থানীয়দের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে। ২০১৭-১৮ অর্থ বছরে দূর্যোগ ব্যস্তাপনা অধিদপ্তরের সেতু/ কালভার্ট নির্মাণ কর্মসূচির আওতায় এ সেতুটি তৈরি করা হয়েছে। সদর উপজেলার হলিধানি ইউনিয়নের গাড়ামারা গ্রামে সেতুটির অবস্থান। তবে রাস্তা না থাকার পরও সেতু নির্মাণকে অপরিকল্পিত ভাবেই দেখছে স্থানয়িরা। আর এজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকেই দুষছেনা গ্রামবাসি।

সংশ্লিষ্ট প্রকল্প বিভাগ জানায়, সোনালী খালের আবুল মন্ডলের জমির নিকট গ্যাপে ২০ ফুট আরসিসি ব্রিজ নির্মাণ করা হয়েছে। আর এই ব্রিজ নির্মাণে ব্যয় করা হয়েছে ১৫ লাখ ৯১ হাজার ৭৫৩.৫০ টাকা।

গ্রামের আবুল মন্ডল জানান, সেতুর এখানে তার এক একর জমি রয়েছে। এটা তিনি বাবা-দাদার নিকট থেকে উত্তরাধিকারি সূত্রে পাওয়া। কিন্ত গত রেকোর্ডে ১২ শতাংশ জমি সোনালি খালে রেকোর্ড হয়েছে। খালটি তার জমির একটি অংশের উপর দিয়ে গেছে। কিছুটা জমিতে আবাদ করা হলেও বাকিটাতে গাছের বাগান রয়েছে। গত বছর হঠাত করেই একটা সেতু নির্মানের কাজ শুরু করে। কিন্তু কোন রাস্তা না থাকায় ব্যবহারও করা যাচ্ছেনা। এখন গাছ কেটে জমির উপদিয়ে রাস্তা করতে না দেয়ায় গ্রমের লোকজনের সাথে প্রায়ই ঝামেলাই জড়াতে হচ্ছে। একটু ভেবে সেতুটি করলে ঝামেলা হতনা।

গ্রামের ইউপি সদস্য খলিলুর রহমান বলেন,সেতু নির্মাণ করা হলেও রাস্তা না থাকায় লোকজনের কোন উপকারে আসছে না। সেতুটি তৈরির করার আগে একটু ভাবা উচিত ছিল বলে তিনি মনে করেন।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিউটন বাইন বলেন, এখানে যোগদান করার পর কোন কাজ করা হয়নি। বিষয়টি সম্পর্কে খোঁজ নিবেন বলে তিনি জানান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button