জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহে নারকেল গাছের পাতা হঠাৎ সাদা, কৃষি বিভাগ বলছে আতঙ্কের কিছু নেই

ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহের ৬টি উপজেলায় হঠাৎ নারিকেল গাছের পাতার রং পরিবর্তন এলাকায় আতংক দেখা দিয়েছে। গতকাল সন্ধ্যার পর হতে এ পরিবর্তন লক্ষ্য করা গেছে। প্রথমে চুন ছিটানোর মত সাদা হয়ে যাচ্ছে পরবর্তীতে পাতাগুরো মরে যাচ্ছে। তবে কৃষি বিবাগের দাবী এতে আতংকিত হওয়ার কিছু নেই। ক্ষুদ্র পোকা হোয়াইট ফ্লাই ও মিলিবাগের আক্রমণ। সঠিক সময় ব্যবস্থা নিলে দ্রুতই গাছগুলোকে রক্ষা করা সম্ভব।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কাছ থেকে দেখলে মনে হচ্ছে পাতাগুলোয় পান মিশ্রিত চুন স্প্রে করা হয়েছে। সাদা আবরণ পড়ে গেছে গাছের প্রায় সব পাতায়। আবার কিছু কিছু পাতায় মাকড়সার জাল বুনেছে বলে মনে হচ্ছে। বিষয়টি নিয়ে জল্পনা-কল্পনা ও নানা রকম কৌতূহল চলছে ঝিনাইদহ জেলা জুড়ে।

শৈলকুপার রহমত আলীর বাড়ীতে গেলে তিনি জানান, আমার বাড়ির বেশ কয়েকটি নারকেল গাছের পাতা সাদা হয়ে গেছে। আগে জীবনেও এমনটা দেখিনি।

ঝিনাইদহ পৌর এলাকার কামাল মিয়া জানান, পাতার উপর সাদা রঙের কিছু একটা পড়েছে মনে হচ্ছে। কাছে থেকে খেয়াল করলে পোকাও দেখা যাচ্ছে কোনো কোনো পাতায়।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি কৃপাংশু শেখর জানান,
আকংকিত হ্ওয়ার কিছুই নেই। এই পোকা গুলোকে হোয়াইট ফ্লাই বলে। অন্য আরেকধরনের পোকার আক্রমনও আছে তার নাম মিলিবাগ। ঝিনাইদহে ৬৫৫ হেক্টর জমিতে নারিকেলের চাষ হয়। তার মধ্যে প্রায় ৭০ হেক্টর জমির নারকেল গাছ আক্রান্ত হয়েছে। রাসায়নিক কীটনাশক ব্যবহারে এর সুফল দ্রুতই পাওয়া সম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button