জানা-অজানা

সপ্তাহজুড়ে থাকবে ঝড়-বৃষ্টি

ঝিনাইদহের চোখঃ

ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম সিলেট ও ঢাকা বিভাগের বেশির ভাগ জেলায় শনিবারও (২৫ এপ্রিল) বৃষ্টি হবে। কোথাও দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যাবে। আবহাওয়া অফিসের পূর্বাভাসে এমনটি জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, কোথাও কোথাও বজ পাত ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জায়গায় বৃষ্টি হবে। একই সঙ্গে অনেক জেলার ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার আভাসও দিয়েছেন সংশ্লিষ্টরা।

কয়েক দিনের ধারাবাহিকতায় শুক্রবারও দেশের প্রায় সব স্থানে বৃষ্টিপাত হয়েছে। কোথাও দমকা থেকে ঝোড়ো হাওয়া বয়ে গেছে। আগের দিন বৃহস্পতিবার ঢাকায় কালবৈশাখী ঝড় বয়ে গেলেও শুক্রবার তুমুল বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, চলতি এপ্রিলের বাকি দিনগুলোতেও বৃষ্টি হবে। কালবৈশাখী ঝড় হবে। ঢাকায় গতকাল ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গতকাল দেশে সবচেয়ে বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে বাগেরহাটের মোংলায়। সেখানে ৮৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এ ছাড়া রাজারহাটে ৭০ ও শ্রীমঙ্গলে ৭০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, কয়েক দিন ধরেই দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হচ্ছে। এই ধারা চলতি মাসের বাকি দিনগুলোতেও অব্যাহত থাকবে।

অন্যদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, ভারতে ভারি বর্ষণের পাশাপাশি বাংলাদেশের বৃষ্টিতে দেশের উত্তর পশ্চিমাঞ্চলে আকস্মিক বন্যা দেখা দিতে পারে। হাওরে বোরো ধান ওঠা প্রায় শেষ পর্যায়ে। তাই যত দ্রুত সম্ভব ধান কেটে ফেলা উচিত বলে সূত্র জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button