অন্যান্য

করোনায় আক্রান্ত সংবাদকর্মীর সংখ্যা ৫৮ জন

ঝিনাইদহের চোখঃ

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত সংবাদকর্মীদের সংখ্যা বাড়ছে। দেশের ৩৫টি গণমাধ্যমের ৫৮ জন সংবাদকর্মী প্রাণঘাতি এ ভাইরাসে আক্রা্ন্ত হয়েছেন বলে একটি স্বেচ্ছাসেবী সংস্থা জানিয়েছে।

‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্লাটফর্ম ওই সংস্থাটি করোনায় সাংবাদিকদের আক্রান্ত হওয়ার পরিসংখ্যান রাখছে। সোমবার পর্যন্ত তাদের দেওয়া তথ্য অনুযায়ী ১৬টি সংবাদপত্র, ১৫টি টেলিভিশন, দুটি রেডিও, দুটি অনলাইন পোর্টালসহ মোট ৩৫টি গণমাধ্যমের ৫৮ জন সংবাদকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন একজন ও সুস্থ হয়েছেন ১১ জন।

আক্রান্ত সংবাদকর্মীদের মধ্যে ৪৭ জন ঢাকার আর ১১ জন ঢাকার বাইরের। সবচেয়ে বেশি ১৩ জন করোনা শনাক্ত হয়েছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে।

গত সপ্তাহে করোনায় প্রাণ হারান ময়ের আলো পত্রিকার নগর সম্পাদক ও প্রধান প্রতিবেদক হুমায়ুন কবীর খোকন। তার বয়স হয়েছিল ৪৭ বছর। করোনায় আক্রান্ত হয়ে খোকনের মৃত্যুর পর তার স্ত্রী ও সন্তানের দেহেও করোনা সংক্রমণ হওয়ায় তারা এখন হাসপাতালে চিকিৎসাধীন।

‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ নামের সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠনটি জানায়, করোনা দূর্যোগে সং বদ ও ছবি সংগ্রহ করতে গিয়ে যেমন মাঠ পর্যায়ে কাজ করতে যাওয়া সংবাদকর্মীরা আক্রান্ত হচ্ছেন, একইভাবে আক্রান্ত হচ্ছেন সংবাদ ব্যবস্থাপনার সঙ্গে জড়িত সাংবাদিকরাও। মাঠপর্যায়ে কর্মরত সব পেশাজীবীদের সুরক্ষার উপকরণ সরবরাহ করা হলেও গণমাধ্যম কর্মীদের ক্ষেত্রে তা গুরুত্ব পাচ্ছে না।

বর্তমান পরিস্থিতিতে সংবাদকর্মীদের ঝুঁকি কমাতে পালাক্রমে অফিস করা, বাসা থেকে কাজ করার সুযোগ দিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। সংবাদ ব্যবস্থাপনা ও সম্প্রচারের ক্ষেত্রেও নানা কৌশল অবলম্বন করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button