ক্যাম্পাসটপ লিডশৈলকুপা

শৈলকুপায় সুবিধাবঞ্চিত মানুষদের পাশে ওরা শিকড়

ঝিনাইদহের চোখ-

স্কুল , কলেজে ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বেকার শিক্ষার্থীরা, যারা নিজেদের জন্য নয় বরং নিঃস্বার্থভাবে সহযোগিতা করে যাচ্ছেন । নিঃস্বার্থভাবে নিজেদের অর্থ, শ্রম ও ত্যাগ দিয়ে সাহায্য করে যাচ্ছেন বারংবার, এরকম অনেক চিত্র আমাদের দেখা মিলে সবমিলে ওরা ৩৯ জন।
শৈলকুপায় সুবিধাবঞ্চিত মানুষদের পাশে ওরা শিকড়

চোখেমুখে সবার উচ্ছাস, কখনো নিজেদের মধ্যে শলা-পরামর্শ, কখনো ছড়িয়ে পড়ছেন সাধারন নিম্ন আয়ের হতদরিদ্র মানুষের মধ্যে। সবার একই উদ্দেশ্য সমাজের অবহেলিত, সুবিধাবঞ্চিত, অসহায় মানুষদের পাশে দাঁড়ানো, পরিবেশের ভারসাম্য রক্ষায় বিভিন্ন গুরুপ্তপূর্ণ ভূমিকা পালন করা।

বলছিলাম ঝিনাইদহের শৈলকুপা উপজেলার স্বেচ্ছাসেবী এক শিকড় নামের সংগঠনের কথা। ২০১৬ সালের ১লা এপ্রিল থেকে যাত্রা শুরু হয় শিকড় এর। শুরুর দিকে নিজেদের ধলহরাচন্দ্র ইউনিয়নে সংঘবদ্ধ হলেও এখন তা ছড়িয়ে পড়েছে জেলার পুরো শৈলকুপা উপজেলা সহ আশপাশের মাগুরার শ্রীপুর ও রাজবাড়ি জেলার পাংশা উপজেলাব্যাপী। নিঃস্বার্থভাবে নিজেদের অর্থ, শ্রম ও ত্যাগ দিয়ে সাহায্য করে যাওয়া অলাভজনক ও অরাজনৈতিক এ সংগঠনের নানামুখী কার্যক্রম চলে সারা বছরই।

শৈলকুপা উপজেলার প্রত্যন্ত গ্রাম ছাড়িয়ে এখন আশপাশের উপজেলায় কাজের ঢের প্রাপ্তি। সকল প্রতিবন্ধকতা মাড়িয়ে অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে পেরেছে সংগঠনটি। এলাকাজুড়ে রয়েছে শক্তপোক্ত সুনাম। করোনা দূর্যোগের সময়েও শৈলকুপার এই শিকড় সংগঠনের সদস্যরা ভয়কে তোয়াক্কা করে মানুষের সেবা করেছে এবং করছে। করোনা সচেতনতায় লিফলেট, মাস্ক বিতরণ, সাবান , দুই’শোর বেশি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান ও ঈদে হতদরিদ্র পরিবারগুলোর মাঝে ঈদ খাদ্য ও উপহার সামগ্রী পৌঁছে দিয়েছে সংগঠনটি।

‘এসো বটবৃক্ষের ছায়াতলে, শিকড় এর পরিচর্যায়’ এই স্লোগানে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে এই সেবামূলক অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন। অস্বচ্ছল ও সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়ানো, শিক্ষার হার বৃদ্ধি ও নৈতিকতার শিক্ষা দান করা, মাদকের ক্ষতি সম্বন্ধে সচেতনতা সৃষ্টি করা, বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ ও দূষণমুক্ত বাংলাদেশ গড়া সহ স্বেচ্ছায় রক্তাদানে সচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরন বিভিন্ন সামাজিকমূলক কাজ করাই এ সংগঠনের মূল লক্ষ্য।

সংগঠনটির সদস্যরা সকলেই তরুণ। মানুষের পাশে থাকতে অর্থ দেয় সদস্যরা। তারা কেউ টিউশনির টাকা, নাশতার টাকা, মা-বাবার দেওয়া টাকা বাঁচিয়ে মানুষের সেবায় নিয়োজিত থাকেন। সংগঠনটিতে তরুণেরা তাদের উপদেশ দেবার জন্য উপদেষ্টা হিসেবে রেখেছেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ও মেধাবী শিক্ষার্থীদের। যারা প্রতিনিয়িত তাদেরকে অনুপ্রেরণা দিয়ে চলেছেন।

সংগঠনের সভাপতি মোঃ মহিউদ্দিন রোমেল বলেন, শিকড় সবসময় সাধারন মানুষের কথা ভাবে। আমাদের একটি পদক্ষেপও যদি কোন একজন মানুষের, কোন একটি সমাজের, সর্বোপরি দেশের ভালোর কারণ হয়, সেটাই আমাদের অর্জন। সমাজের হতদরিদ্র মানুষের পাশে প্রথম থেকেই শিকড়ের মূল লক্ষ্য।

আমরা আমাদের সামর্থ অনুযায়ী শৈলকুপা উপজেলার নিম্মআয়ের মানুষের পাশে থাকা সহ ইতোমধ্যে আমরা আশপাশের উপজেলার প্রায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা রোপনের ৫দিনের কর্মসূচি হাতে নিয়েছি। শিকড় এর সামনের এই সবুজাভ পদচারনায় দেশের সজীবতায় কিছু হলেও অবদান রাখতে পারবে বলে আমরা মনে করি।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত আমাদের বিস্তৃত এলাকা মাগুরা, রাজবাড়ি ও ঝিনাইদহ। তবে অতিসত্বও আমরা সারাদেশব্যাপী সাধারন মানুষের পাশে থাকবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button