কালীগঞ্জক্যাম্পাস

কালীগঞ্জে ঝরে পড়া শিশুদের শিক্ষার আলোয় ফিরিয়ে আনতে কর্মশালা অনুষ্ঠিত

রিয়াজ মোল্যা, কালীগঞ্জ, ঝিনাইদহের চোখ-
কখনো বিদ্যালয়ে যায়নি বা প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে গেছে, এমন ৮ থেকে ১৪ বছর বয়সী শিশুদেরকে শিক্ষার মুল ধারায় ফিরিয়ে আনতে উপজেলা পর্ষায়ে এক কর্মশালা অনুষ্টিত হয়েছে। এ কর্মসূচীটি বাস্তবায়নে উপানুষ্টানিক শিক্ষা ব্যুরো এবং প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের অধিন ”আউট-অব-স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম” নামে শিঘ্রয় একটি ব্যাতিক্রমী স্কুল চালু হবে। এটি বাস্তবায়নে সহায়ক সংস্থার দ্বায়িত্বে রয়েছেন সেচ্ছাসেবী সংগঠন ’সৃজনী বাংলাদেশ”।

ঝিনাইদহ জেলা উপানুষ্টানিক শিক্ষা ব্যুরোর সহযোগিতায় মঙ্গলবার সকালে কালীগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্টিত কর্মশালাতে সভাপতিত্ব করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহা।

কর্মশালার শুরুতেই উপজেলা পরিষদের সকল দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে ওই প্রকল্পটির সার্বিক বিষয় তুলে ধরে এক ¯øাইড প্রদর্শন করা হয়।

সৃজনী বাংলাদেশ’ এর আয়োজনে প্রকল্পটির অবহিতকরন বিষয়ে কর্মশালাতে বিশেষ অতিথি ছিলেন, উপনানুষ্টানিক শিক্ষা ব্যুরোর ঝিনাইদহ জেলা সহকারী পরিচালক শেখ মোঃ সুরুজ্জামান। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা খাতকে সর্ব্বোচ গুরুত্ব দিয়ে মানসন্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছেন।

এরই ধারাবাহিকতায় ঝরে পড়া ও স্কুলে না যাওয়া শিশুদেরকে জরিপের মাধ্যমে তালিকা করে শিক্ষা প্রদানের ব্যাবস্থা করা হচ্ছে। এ উপজেলার শহর ও বিভিন্ন ইউনিয়নে ঘর ভাড়া নিয়ে ৭০ টি স্কুল চালু করা হবে। ওই বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের বিনামূল্যে বই, খাতা, কলম, ব্যাগ ও স্কুলড্রেস সহ মাসিক অনুদানও প্রদান করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে সকলের সহযোগিতা প্রয়োজন। এ সময়ে প্রকল্পের বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করে আরো বক্তব্য রাখেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সালমা খাতুন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মধুসুধন পাল, সিনিয়র মৎস কর্মকর্তা সাইদুর রহমান, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তরুন কুমার দাস, কালীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জামির হোসেন, ফায়ার সার্ভিস কর্মকর্তা শেখ মামুনুর রশিদ, থানার এস আই সাগর শিকদার, প্রকল্প কর্মকর্তা মাসুম বিল্লাহ, কৃষি সম্প্রসারন কর্মকর্তা হুমায়ুন কবির ও সৃজনীর প্রোগ্রাম অফিসার আয়ুব হোসেন খান সহ উপজেলা পরিষদের অন্নান্য দপ্তরের কর্মকর্তাগন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button