কালীগঞ্জটপ লিডনির্বাচন ও রাজনীতি

কালীগঞ্জ কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেছে ইভিএম/থাকছে ৫ স্তরের নিরাপত্তা

বেলাল হুসাইন বিজয়,কালীগঞ্জ, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নির্বাচন আগামী রোববার (২৮ ফেব্রæয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে নির্বাচনকে ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন ও স্থানীয় প্রশাসন।
নির্বাচনের আগাম প্রস্ততি হিসেবে শনিবার (২৭ ফেব্রæয়ারি) দুপুর আড়াইটার পর থেকে সকল ভোট কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে ইলেকট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম) সহ নির্বাচন সংশ্লিষ্ট সকল জিনিসপত্র।

সহকারী রিটার্নিং অফিসার ও কালীগঞ্জ উপজেলা নির্বাচন অফিসসূত্রে জানাগেছে, এ পৌরসভায় ২১ কেন্দ্রে ইভিএম মেশিনে ভোট গ্রহন করা হবে। আগেই শেষ হয়েছে ভোটগ্রহণের দায়িত্ব পালনকারীদের প্রশিক্ষণ। স্ব স্ব কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে পোলিং এজেন্ট, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনী সামগ্রী গ্রহণ করেছেন। তারা সরঞ্জামাদী নিয়ে ভোট কেন্দ্রগুলোতে পৌছে গেছেন। প্রতিটি কেন্দ্রে থাকছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, আনসারসহ অন্যান্য প্রশাসনিক কর্মকর্তারা। আর টহলরত থাকছেন তিন প্লাটুন বিজিবিসহ আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী।
এদিকে পৌর নির্বাচনকে সুষ্ঠ অবাধ করতে ও আইন শৃংখলা বজায় রাখতে ইঞ্জিণচালিত সকল যানবাহন বন্ধের জন্য ৪ দিন আগেই জেলা প্রশাসন তথ্য অফিসের মাধ্যমে পৌর এলাকায় নানা বিধিনিষেধ জারি করে মাইকিং করেছেন।

ঝিনাইদহ জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং অফিসার রোকনুজ্জামান জানান, ২৭ ফেব্রæয়ারি রাত ১২ টা থেকে শুরু হয়ে ২৮ ফেব্রæয়ারি রাত ১২ টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপ ভ্যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করাহয়েছে। এছাড়া হাইওয়ে সড়কে যান চলাচল শিথিল থাকবে। তিনি আরও জানান, ইতোমধ্যে নির্বাচন অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ করতে নির্বাচন সংশ্লিষ্ট সকলের দায়িত্ব ও মালামাল বুঝে দেয়া হয়েছে।
তবে নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা- কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনী, সাংবাদিক, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ ও গ্যাস কার্যক্রমে কোন রকম বাধাগ্রস্থ হবে না। নির্বাচন শান্তিপূর্ণ করতে পাঁচ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোন রকমের অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী।

নির্বাচন অফিসসূত্রে আরো জানাগেছে, আগামী রোববার ৫ম ও শেষ ধাপের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে মোট ৪০ হাজার ৫ শত ৭৭ জন ভোটার রয়েছেন। নির্বাচনে মোট ৪ জন মেয়র প্রার্থী ও নয় ওয়ার্ডে ৫০ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। ২১ টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
কালীগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহাফুজুর রহমান জানান, নির্বচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ, র‌্যাব, ডিবি, বিজিবি, স্ট্রাইকিংফোর্স সদা প্রস্তত রয়েছে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে থাকছে সাদা পোষাকধারী বিশেষ বাহিনী। আশা করছেন কোন রকমের বিশৃংখলা ছাড়াই নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা যাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সূবর্ণ রানী সাহা জানান, প্রতিটি ভোটকেন্দ্রে আনসার বাহিনীর পাশাপাশি পুলিশ সদস্যরাও উপস্থিত থাকবেন। এছাড়া কেন্দ্রের বাড়তি নিরাপত্তার জন্য ইন্সপেক্টর ও সাব- ইন্সপেক্টরের নেতৃত্বে মোবাইল টিম ও স্ট্রাইকিংফোর্স মাঠে থাকবে। পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি মাঠে থাকবে। ২১ টি কেন্দ্রে ১৭ জন ম্যাজিস্ট্রেট থাকবেন। দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা নির্বাচনে কোনও অনিয়ম দেখলে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহন করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button