জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহের “বাংলার টাইগার”/ওজন ২০ মণ/খায় আপেল, আঙ্গুর

মো:মিশন আলী, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহের সদর উপজেলার প্রতাপপুর গ্রামে প্রায় ১৯/২০ মণ ওজনের বাংলার টাইগারকে দেখতে প্রতিদিন শত শত মানুষ আসছে বাড়িতে। তার সঙ্গে সেলফি ওঠানোরও হিড়িক চলছে। কুরবানি উপলক্ষে আদর করে লালন পালন করা বিশাল আকারের ষাড়ের নাম বাংলার টাইগার । ওজন আকৃতি ও সৌন্দার্যে তারা নজর কাড়ে সকলের। প্রতিদিনই দুর-দুরান্ত থেকে দর্শনার্থীরা আসছেন তাঁর দেখতে। দেশে এবার কুরবানির হাট মাতাবে বাংলার টাইগার।

তবে করোনা কালে ন্যায্য মূল্য নিয়ে শঙ্কায় রয়েছে ষাঁড়টির মালিক বছির মোল্লা।

ঝিনাইদহের সদর উপজেলার হলিধানী ইউনিয়নের প্রতাপ পুর গ্রামের কৃষক বছির মোল্ল্যা। গত ২৬ মাস ধরে গরুটি পালেন করছেন তিনি।

নিজের গোয়ালের ফ্রিরিজিয়ান জাতের একটি গাভীতে জন্ম নেয় ষাড়ের বাচ্চা বাংলার টাইগার । গরুর মালিক বছির মোল্ল্যা বলেন, আমার কোন গরুর খামার নেই।
আছে একটি গোয়াল ঘর। সেখানে মোট ৩ টি গরু আছে। ৩ বছর আগে প্রথমে ৭১ হাজার টাকা দিয়ে একটি ফ্রিরিজিয়ান জাতের গাভী গরু কিনি। তারপর আমার বাংলার টাইগার হয়েছে।
এবারের কুরবানির ঈদে ছেড়ে দেব।

তিনি আরও বলেন, আমার গরুর প্রতিদিন আপেল, আঙ্গুর সহ চাল, ভুষি, ছোলা, ফেসাড়ি এ ধরনের খাবার খাইয়েছি। তাছাড়া অত্যান্ত আদর যত্ন করে গরু পালিছি। আমার বাংলার বাঘের আনুমানিক ওজন ১৯ থেকে ২০ মণ । আমি এবারের কোরবানিতে ন্যায্য মূল্যে গুরুটি কে ছেড়ে দিতে চাই।

প্রাণী সম্পদ অফিসের দেওয়া তথ্য মতে, ঝিনাইদহের ৬টি উপজেলায় ৭৯ হাজার ১৭৫ টি গরু ও ৫২ হাজার ৩২৮ টি ছাগল কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। জেলায় গত বছর কোরবানি দেওয়া হয়েছে ১ লাখ ১৯ হাজার ৪০২ টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button