কালীগঞ্জ

সময় কাটে না ঝিনাইদহের শাহজাহান আলী’র/হাতপাখা বানান অবসরে গিফ্ট দিতে

ঝিনাইদহের চোখ-
বাড়িতে বসেই সময় কাটে বৃদ্ধ বাবা মো. শাহজাহান আলী আর মা খায়রুন নেছার। ৪ ছেলে, সবাই কর্মব্যস্ত।

অবসরের এই সময়টা পার করতে বৃদ্ধ শাহজাহান আলী বেছে নিয়েছেন পাখা তৈরির কাজ। তবে তা বিক্রির জন্য নয়। বাড়িতে বসে পাখা তৈরি করেন আর মানুষের মাঝে বিলিয়ে দেন। এলাকার মসজিদ-মাদ্রাসায়ও পৌঁছে দিয়ে আসেন পাখা। বাড়িতে কোনো আত্মীয়স্বজন এলে উপহার হিসেবে তুলে দেন হাতপাখা। এই পাখা মানুষের মাঝে বিতরণ করে আনন্দ পান তিনি।

শাহজাহান আলীর (৭৫) বাড়ি ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কুরুলিয়া গ্রামে। তিনি পেশায় একজন কৃষক ছিলেন। শাহজাহান আলী জানান, ছোটবেলা থেকেই কৃষিকাজ করেন। তাঁর চার ছেলে আর দুই মেয়ে। সবার বিয়ে হয়েছে।

শাহজাহান আলী জানান, ৫ বছর আগে তাঁর ছেলেরা আনুষ্ঠানিকভাবে সংসার ভাগাভাগি করে নেয়। মাঠের জমাজমিও তিনি ছেলেদের মধ্যে ভাগ করে দিয়েছেন। এক বাড়িতে পৃথক ঘরে সবাই বসবাস করে। তিনি বলেন, ভাগাভাগির সময় ছেলেরা সিদ্ধান্ত দেয় এখন থেকে মা–বাবা অবসর সময় কাটাবেন। ছেলেদের মধ্যে পালাক্রমে খাওয়াদাওয়া করবেন। পাশাপাশি তাঁদের ইচ্ছায় যেকোনো সময় যেকোনো ছেলের সংসারে খেতে পারবেন। আর বাবার হাতখরচ হিসেবে যা প্রয়োজন, তা ছেলেরা দেবেন। এভাবে নিয়ম করে তাঁরা চলে আসছেন।

শাহজাহান জানান, এই নিয়মে চলার পরও তাঁদের স্বামী-স্ত্রীর কোনো একটা অভাব থেকে যায়। বুঝতে পারেন তাঁদের এখন সমস্যা অবসর সময়টা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button