কালীগঞ্জজানা-অজানাটপ লিডদেখা-অদেখানির্বাচন ও রাজনীতি

ঝিনাইদহ কালীগঞ্জে দেশের প্রথম ট্রান্সজেন্ডার ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী

ঝিনাইদহের চোখ-
সারা দেশের ন্যায় স্থানীয় সরকার নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে আগামী ২৮ নভেম্বর ২০২১।এই নির্বাচনের অর্šÍভুক্ত ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলার ১১ টি ইউনিয়ন।

এই ইউনিয়ন গুলোর মধ্যে ৬ নম্বর ত্রিলোচনপুর ইউনিয়ন অন্যতম একটি। ইউনিয়নটিতে মোট ভোটার রয়েছেন ১৯৬০০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০০০৯ জন এবং মহিলা ভোটার ৯৫৯১ জন।এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করছেন ৩ জন প্রার্থী। নৌকা প্রতিক নিয়ে লড়ছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নজরুল ইসলাম। ইসলামি আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতিক নিয়ে মাহাবুবুর রহমান।

স্বতন্ত্র হিসেবে আনারস প্রতিক নিয়ে ঝিনাইদহ জেলার প্রথম ট্রানজেন্ডার (হিজরা) ইউপি চেয়ারম্যান প্রার্থী নজরুল হিজরা। ২০১৩ সালে হিজড়া জনগোষ্ঠী তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি পায়।

২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করে সরকার। গেজেটে বলা হয়, ‘সরকার বাংলাদেশের হিজড়া জনগোষ্ঠীকে হিজড়া লিঙ্গ (হিজরা) হিসাবে চিহ্নিত করিয়া স্বীকৃত প্রদান করিল।’হিজরা পরিচয়ে নাগরিক অধিকার নিশ্চিত করতে এই স্বীকৃতির দাবি ছিল হিজরা সম্প্রদায়।

ঝিনাইদহ জেলা নির্বাচন কর্মকর্তা আবদুল খালেক বলেন, “আইনে এখন তৃতীয় লিঙ্গের ভোটার হওয়ার সুযোগ আছে। ভোটার হলে নির্বাচনও করা যাবে। তবে ত্রিলোচনপুর ইউপি চেয়ারম্যান পদে নজরুল হিজড়া হিসেবে নিজের পরিচয় দিয়েছেন।আর দেশের তৃতীয় লিংগের থেকে সম্ভাবত তিনিই প্রথম ইউপি চেয়ারম্যান পদে নির্বাচন করছেন।খবরটি বেশ সুখকর।অন্যান্য প্রার্থীর ন্যায় তিনিও এই নির্বাচনে সমান সুযোগ সুবিধা পাবেন।

তবে নির্বাচন কমিশনার কবিতা খানম বছরের শুরুতে এক অনুষ্ঠানে বলেছিলেন, তৃতীয় লিঙ্গের মানুষেরা ইচ্ছে করলে পুরুষ কিংবা নারী- যে কোনো পরিচয়েও ভোটার তালিকায় নাম অন্তভুক্ত করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button