ঝিনাইদহ সদর

ঝিনাইদহে তথ্য অধিকার মেলার সমাপ্তি, নাগরিকগণের ৩৯৯ টি আবেদনের মাধ্যমে তথ্য প্রাপ্তির দাবি

ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ ১১ ডিসেম্বর ২০১৯: আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৯ উপলক্ষে ঝিনাইদহে দুইদিন ব্যাপি তথ্য অধিকার মেলার সমাপনী হয়েছে তথ্য প্রাপ্তির আবেদন পূরণ শেখা ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানে তথ্যের দাবি জানানো, দুর্নীতিবিরোধী বিতর্ক, হার্ড টক শো, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে।

স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্বরের অনুষ্ঠানে প্রধান অতিথি ঝিনাইদহের জেলা প্রশাসক সরজ কুমার নাথ তথ্য অধিকার আইন, ২০০৯ এর বাস্তবায়ন নিশ্চিতকরণ ও দুর্নীতি প্রতিরোধের জন্য সেবাদানকারী প্রতিষ্ঠানসহ নাগরিকের প্রতি আহŸান জানান। তিনি মনে করেন, সেবা গ্রহণে নাগরিকের সচেতন ও সক্রিয় সম্পৃক্ততা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে ঝিনাইদহের পৌর মেয়র সাইদুল করিম মিন্টু বলেন, যার যে দায়িত্ব তা সঠিক সঠিকভাবে পালন করতে হবে। একজন সৎ কর্মকর্তার একার পক্ষে দুর্নীতিমুক্ত সেবা প্রদান সম্ভব নয়, দরকার সংশ্লিষ্ট দপ্তরের দলগত প্রচেষ্টা। ডিজিটাল পদ্ধতিতে সেবা গ্রহণ করলে দুর্নীতি কমবে।

সনাক সহসভাপতি এম. সাইফুল মাবুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আরিফ-উজ-জামান ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সেলিম রেজা প্রমূখ।

টিআইবি’র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার কাজী শফিকুর রহমান বলেন, সরকারের একার পক্ষে দুর্নীতি প্রতিরোধ সম্ভব নয়, দরকার সরকার ও জনগণের সম্মিলিত প্রয়াস। এক্ষেত্রে তথ্য অধিকার আইনের যথাযথ বাস্তবায়ন সহায়ক শক্তি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কারণ, অন্য সকল আইন প্রয়োগ করে রাষ্ট্র কিন্তু একমাত্র অনন্য আইন তথ্য অধিকার আইন, ২০০৯ যেটা প্রয়োগ করে জনগণ। এটি জনগণকে ক্ষমতায়ন করে। আইনটি বাস্তবায়নে প্রতিটি প্রতিষ্ঠানের সকলকে সচেতন ভূমিকা পালন করা প্রয়োজন। প্রতিষ্ঠানসমূহের উদ্যোগে স্বপ্রণোদিত তথ্য প্রকাশ যত বেশি হবে, তথ্য প্রদান প্রক্রিয়া ততো সহজ হবে।

জেলা প্রশাসন, সনাক ও দুপ্রক ঝিনাইদহের আয়োজনে মেলায় ২২টি সরকারি ও ৬টি বেসরকারি প্রতিষ্ঠান তাদের সেবা ও সেবামূল্য সম্পর্কিত তথ্যবোর্ড ও সিটিজেন চার্টার ইত্যাদি সম্পর্কিত তথ্যপত্র বিতরণ করেন। ইয়েস গ্রæপের সদস্যগণ আগত জনগণকে তথ্য প্রাপ্তির আবেদন পূরণে সহযোগিতা করেন, ফলে ৩৯৯টি আবেদন পত্র বিভিন্ন অংশগ্রহণকারী প্রতিষ্ঠানে জমা দানের মাধ্যমে তথ্যের দাবি জানিয়েছেন নাগরিকগণ। মেলা থেকে ২৩ টি আবেদনের প্রেক্ষিতে তাৎক্ষণিক তথ্য প্রদান করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button