নির্বাচন ও রাজনীতি

প্রথম ধাপে ৭৮ উপজেলায় ভোট আজ

ঝিনাইদহের চোখ ডেস্ক: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ৭৮ টি উপজেলায় ভোটগ্রহণ আজ রোববার (১০ মার্চ)। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে। নির্বাচন উপলেক্ষে সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবেন তারা।

নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে ইসি। রিটানিং ও সহকারী রিটানিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। ভোটে অনিয়ম হলে সেই দ্বায় রিটার্নিং ও সহকারি রিটার্নিং অফিসাকে নিতে হবে বলে হুশিয়ারি দিয়েছে কমিশন।

এ বিষয়ে নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান বলেন, নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে কমিশন। রিটানিং ও সহকারি রিটানিং অফিসারদের কঠোর নির্দেশনা দিয়ে চিঠিও দেওয়া হয়েছে। বলা হয়েছে ইসির নির্দেশনার ব্যত্যয় ঘটলে তার দায়ভার রিটানিং ও সহকারি রিটানিং অফিসারদের নিতে হবে।

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ১৫জন, ভাইস চেয়ারম্যান ৬জন ও মহিলা ভাইস চেয়ারম্যান ৭জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

প্রথম ধাপে ১২ জেলার ৮৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়। আদালতের আদেশে ৭টি উপজেলায় ভোট স্থগিত করা হয়। তাই আজ ৭৮ উপজেলা ভোট হচ্ছে। ৭৮ উপজেলায় ২০৭ জন চেয়ারম্যান প্রার্থী, ৩৮৬ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী, ২৫৯জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

জানা যায়, ভোটের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার-প্রচারণা নিষিদ্ধ করেছে ইসি। সেই সঙ্গে ভোটের ৭ দিন আগে থেকে বৈধ অস্ত্র লাইসেন্সধারীদের অস্ত্র বহন, প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে।

প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপি সদস্য ও গ্রাম পুলিশ থাকবে সাধারণ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রভেদে। সাধারণ কেন্দ্রে ১৪ জন, গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৫ জন; বিশেষ এলাকায় (পার্বত্য, হাওর ও দ্বীপ) সাধারণ কেন্দ্রে ১৫ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৬ জন নিয়োজিত থাকবে।

সূত্র জানায়, দ্বিতীয় ধাপে ভোট হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট হবে। ঈদের পর জুনে পঞ্চম ধাপের ভোট হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। এর মধ্যে ৪৮০ টিতে এবার ভোট হবে। বিভিন্ন সমস্যার কারণে ১২ টি উপজেলায় এবছর ভোট হবে না।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে এর অধিকাংশগুলোতে ভোট হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা থাকায় এই নির্বাচন করতে হচ্ছে।

১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button