ধর্ম ও জীবন

আল্লাহর গুণবাচক নাম আহাদ ও ওয়াহিদ

ঝিনাইদহের চোখঃ

আল্লাহ এক ও অদ্বিতীয়। অনন্তকাল ধরে তিনি তাঁর সত্বা, গুণাগুণ, কার্যাবলী, রুবুবিয়াত, উলুহিয়াত সবকিছুতেই অদ্বিতীয় ও অনন্য। এককভাবেই তিনি সব ইবাদাত-বন্দেগির হকদার। মানুষ আল্লাহর গুণবাচক নামে নিজেদের নামকরণ করেন। গুণবাচক নামে নামকরণে রয়েছে বিধি নিষেধ। পর্যায়ক্রমে তা তুলে ধরা হবে। আজ তুলে ধরা হলো ‘আহাদ’ ও
‘ওয়াহিদ’-এর সারসংক্ষেপ-
০৩. আহাদ (أَحَدٌ) অর্থ : অদ্বিতীয়, একক। এ শব্দের ব্যবহার (একবার) কুরআনে এসেছে- قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ অর্থাৎ বলুন, তিনি আল্লাহ, এক। (সুরা ইখলাস : আয়াত ১)
০৪. ওয়াহিদ (وَاحِدُ) অর্থ : একক, অনন্য। এ শব্দের ব্যবহার (বাইশ বার) কুরআনে এসেছে- وَهُوَ الْوَاحِدُ الْقَهَّارُ অর্থাৎ এবং তিনি একক, পরাক্রমশালী। (সুরা রা’দ : আয়াত ১৬)
উপরোক্ত গুণবাচক নাম দু’টি দিয়েও শিশুর নাম রাখা যাবে। তখন অবশ্যই এভাবে নাম রাখতে হবে এবং ডাকতে হবে। আব্দুল আহাদ (عبد الأحد- এক সত্তার বান্দা), আব্দুল ওয়াহেদ (عبد الواحد-একক সত্তার বান্দা) শুধু আহাদ ও ওয়াহিদ রাখা এবং ডাকা যাবে না।

পরিশেষে…
এ নামদ্বয় আল্লাহর খুব প্রিয়। কারণ এ নামদ্বয়ে আল্লাহর উপাসনার স্বীকৃতি রয়েছে। আল্লাহ তাআলা আমাদেরকে তার সুন্দর নামের আমল করা এবং সুন্দর নামে নিজেদের শিশুদের নামকরণ করার তাওফিক দান করুন। আমিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button