কালীগঞ্জ

কালীগঞ্জে চিনিকলে দেশী চিনি বেশি উৎপাদনের লক্ষে সভা অনুষ্ঠিত

ফিরোজ আহম্মেদ, কালীগঞ্জ, ঝিনাইদহের চোখ-
দক্ষিণ পশ্চিম অঞ্চলের ভারি শিল্প প্রতিষ্ঠান ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার মোবারকগঞ্জ চিনিকলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার( ১৫ অক্টোবর ) সকালে মোবারকগঞ্জ চিনিকলের প্রশাসনিক ভবন চত্ত্বরে আলোচনা প্রধান অতিথি হিসাবে উপস্থিত ও বক্তব্যে রাখেন ঝিনাইদহ -৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও চিনিকল শ্রমিক ফেডারেশন এর আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুল।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুল ইসলাম খান।আরো উপস্থিত ছিলেন চিনিকলের মহাব্যবস্থাপক আলমগীর হোসেন(কারখানা) ,আশিকুর রহমান ( প্রশাসন), জাহিদুল ইসলাম (অর্থ) মঞ্জুরুল ইসলাম (ইক্ষু কৃষি)গৌতম মন্ডল ( ইক্ষু বিভাগের ডিজিএম সম্পসারণ),বিধান চন্দ্র রায় (ডিসিএমই যন্ত্র) সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মোচিক শ্রমিক ইউনিয়ন সাধারন সম্পাদক শরিফুল ইসলাম।

আলোচনা সভায় বক্তব্যে রাখেন ৪নং নিয়ামতপুর ইউপির সাবেক চেয়ারম্যান ও মোচিক ইক্ষু করনিক লিটন হোসেন শ্রমিক নেতা বৃন্দরা ও শ্রমিক কর্মচারী বৃন্দরা।

এ আলোচনা সভায় মূল বক্তব্য ও দিক নির্দেশনা বক্তরা তুলে ধরেন আখ থেকে দেশি চিনি উৎপাদন কিভাবে বেশি করা যায় তার উপর। এ ব্যপারে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক বলেন বিগত বছরের চেয়ে এবছর সরকার আখের দাম বৃদ্ধি সহ জমিতে বেশি ফলনের জন্য আখের বীজ আখ চাষীদের দেওয়া হয়েছে ও হচ্ছে। তিনি আখ চাষীদের কাছে আবেদন করেন বেশি করে আখ চাষ করুণ।তাহলে আখ থেকে উৎপাদন কৃত দেশিয় চিনি উৎপাদন লক্ষ পূরণ করুণ। চিনিকলের শ্রমিক ইউনিয়ন এর সভাপতি বলেন আখ চাষ করুণ, চাষীদের দাবি সময়মত পুরণ করবো। তিনি শ্রমিক কর্মচারীদের কাছে বক্তব্যে মাধ্যমে বলেন চিনিকলে যারা চাকুরী করেন তারা স্ব স্ব দ্বায়িত্ব গুরুত্বপূর্ণ পালন, সময় মত অফিসে এসে যথাযথ কর্ম মনোযোগ দিয়ে করবেন।আপনাদের বেতন ভাতা সময় মত দেওয়া হচ্ছে ও হবে। তবে সবাই কে আখ চাষ করতে হবে এবং আখচাষীদের সাথে ভালো সম্পর্কো তৈরি করে আখ চাষের লক্ষমাত্রা পূরণ করুণ। তাহলে বাংলাদেশ চিনিশিল্প এগিয়ে যাবে।
তিনি সরকারের কাছে আবেদন করেন, দেশীয় চিনি উৎপাদন বেশি করার জন্য ব্যাংকের থেকে সুদ বিহিন লোন পেলে চাষীদের সঠিক সময়ে আখের দাম, বীজ ও সার দিতে পারলে আমচাষীরা আখ আরো বেশি করবে এবং লক্ষমাত্রা অনুযায়ী চিনি উৎপাদন করতে সক্ষম হব।তিনি বলেন প্রতিকেজী চিনি তৈরি করতে সব খরচ মিলে উৎপাদন খরচ হয় ২০০ টাকার চেয়েও বেশি। কিন্তু সরকারের দাম নির্ধারণ অনুযায়ী বিক্রি হচ্ছে বর্তমানে মাত্র ৭৩ টাকা দরে।তায় চিনির দাম বেশি না করলে লাভ কখনো হবে না।তায় সরকারের কাছে এই শিল্প প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য আকুল আবেদন জানায়।

গোলাম রসুল ঝিনাইদহ -৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার এমপির কাছে আহবান জানান, আপনার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই চিনিশিল্প কে কিভাবে টিকিয়ে রাখা যায় তার সুব্যবস্থা করবেন। প্রধান অতিথি ঝিনাইদহ- ৪ আসনের সংসদ সদস্য বক্তব্যের মাধ্যমে বলেন দেশীয় চিনি উৎপাদন করতে এই মোবারকগঞ্জ চিনিকলের দেশের জন্য এক বিরাট শিল্প প্রতিষ্ঠান। তায় আপনাদের কথা শুনেছি,আমি সরকারের প্রতিনিধি হিসেবে আপনাদের ডাকে এসেছি।আপনার ভালো মন্দ সমস্যার কথা শুনেছি। আমিও আপনাদের দাবির সাথে একমত পোষণ করি।আমি চাই মোবারকগঞ্জ চিনিকলের আগামী বছর গুলো ভাল রাখতে হলে চিনিকলের দেশী চিনি উৎপাদন এর এক মাত্র প্রধান কাচাঁমাল আখ।তায় আখ চাষ বেশি হলে এই শিল্প বাঁচিয়ে রাখা যাবে সুন্দর ভাবে। সরকার চায় এই চিনিশিল্প টিকিয়ে রাখার, তবে সবার সহযোগিতায় এই মিল জোনে আখের চাষ বেশি করতে হবে।তায় সকলে মিলে চেষ্টা করুণ ও আখচাষীদের সাথে মিলে সবাই বেশি বেশি আখ চাষ করুণ। তাহলে বঙ্গবন্ধুর হাতে গড়া এই চিনিশিল্প এগিয়ে যাবে।বাংলাদেশ আওয়ামী লীগ সরকার শিল্প বান্ধব সরকার। সরকার চায় চিনিশিল্পের উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার সাথে এই শিল্পকে ডিজিটাল করা হবে।

এ আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করেন মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিক কর্মচারী ইউনিয়ন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button