জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিডদেখা-অদেখা

বাজার গোপালপুরে হয়ে গেল ঐতিহ্যবাহী গরুগাড়ি দৌড় প্রতিযোগীতা

মনজুর আলম, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহ চোখ-

ঘন কুয়াশা আর শীতকে উপেক্ষা করে ঝিনাইদহ সদর উপজেলার বাজার গোপালপুরে গরুর গাড়ি দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়ে গেল। গতকাল সোমবার (৯ জানুয়ারী) সকাল থেকে বাজার গোপালপুর গ্রামের নিমতলা মাঠে হাজির হয় ঝিনাইদহসহ আশপাশের জেলা থেকে বিপুল সংখ্যক দর্শক। ভ্যান, রিকশা, মোটরসাইকেলসহ নানা বাহনে সেখানে জড়ো হয় নারী-শিশু ও বৃদ্ধরাও। মঞ্চ থেকে প্রায় অর্ধ কিলোমিটার দূরে গরু ও গাড়ি নিয়ে চারটি সারিতে চলে দৌড়ের প্রস্তুতি। বাঁশিতে ফু দেওয়ার সঙ্গে সঙ্গে গাড়োয়ানদের হাতের ছোঁয়ায় যেন মুহূর্তে পালটে যায় চিত্র। একে অপরকে পেছনে ফেলতে ছুটতে থাকে বিদ্যুৎ গতিতে। যা দেখে উল্লসিত হয় দর্শকরা।

দিনভর উত্তেজনাপূর্ণ এই প্রতিযোগিতায় অংশ নেয় ঝিনাইদহ, যশোর এবং চুয়াডাঙ্গা জেলা থেকে আসা গরুর গাড়ি মালিকগন অংশ গ্রহন করেন। গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা উপলক্ষে মাঠে বসে গ্রামীণ মেলা। দৌলনাসহ নানা পণ্যের পসরা বসে সেখানে। রোমাঞ্চকর এই প্রতিযোগিতা দেখে খুশি হয় দর্শকরা। তাই এ ধরনের আয়োজন প্রতি বছর করার দাবি তাদের। এবারের প্রতিযোগিতায় প্রথম হয় ঝিনাইদহ জেলা কোটচাঁদপুর উপজেলার কাগমারির গ্রামের রকিবুল ইসলামের গরুগাড়ি। তাকে পুরস্কার হিসাবে দেওয়া হয় একটি বড় বাইসাইকেল। দ্বিতীয় হয় ঝিনাইদহ মহেশপুরের গাড়াবাড়িয়া গ্রামের বিল্লাল হোসেন। তাকে ছোট বাইসাইকেল ও চুয়াডাঙ্গার জেলার জীবননগরের মোশাররফ হোসেনকে তৃতীয় পুরুষ্কার হিসাবে একটি মোবাইল পুরস্কার দেওয়া হয়। এছাড়াও আমন্ত্রিত অতিথিদের জন্য বিশেষ পুরুষকারে সম্মানিত করা হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণ-কারী রকিবুল ইসলাম বলেন, সারা বছর চাষাবাদে ব্যস্ত থাকি। বছরে এসময় প্রতিগোগিতায় অংশগ্রহণের জন্য অপেক্ষায় থাকি। তিনি বলেন, মানুষকে আনন্দ দিয়ে আনন্দ লাভের জন্যই দূর থেকে এসেছেন। কোটচাঁদপুর শহর থেকে আসা দর্শক হাসান মাহমুদ বলেন, তারা কয়েক বন্ধু এ প্রতিযোগিতা দেখতে এসেছেন। খুব আনন্দ ও মজা পেয়েছেন।

দিনভর বিরতিহীন ভাবে গরুগাড়ি প্রতিযোগীতা শেষে বিকাল সাড়ে চার সময়ে প্রতিযগীতায় জয়লাভ করা গরুগাড়ি মালিদেকে পুরুষ্কার দেয়া হয়। পুরুষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঝিনাইদহ সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট আব্দুর রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খন্দকার আরিফুল আকবর আরা, বাজার গোপালপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ রাম উত্তম, এএসআই আবু জাফর, এএসআই বদর উদ্দিন, ২নং মধুহাটি ইউনিয়নের ৪ নং ওয়ার্ড মেম্বার আব্দুল মজিদ, ৬নং ওয়ার্ড মেম্বার নয়ন মিয়া। এছাড়া ৪,৫ এবং ৬ নং ওয়ার্ড সংরক্ষিত নারী সদস্য সাবিনা ইয়াসমিন মুন্নী, ৭,৮,৯ নং ওয়ার্ড সংরক্ষিত নারী সদস্য তাসলিমা খাতুন। ইউনিয়নের ৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সাইদুর রহমান পান্নু, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আলী হোসেন এবং ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টিটু মিয়াসহ অন্যান্য আওয়ামীলীগ নেতা কর্মি। খেলাটি পরিচালনা করেন- মামুনুর রশীদ রিপন, আলমাসুর রহমান এবং গোলাম হোসেন।

প্রতিযোগিতার আয়োজক মধুহাটি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ফারুক হোসেন জুয়েল বলেন, বেশ কয়েক বছর ধরে বাজার গোপালপুর গ্রামের নিমতলা মাঠে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা আয়োজন করে আসছেন তিনি, মানুষকে আনন্দ দেওয়ার জন্যই এমন আয়োজন। আগামী বছর আরো জাঁকজমক প্রতিযোগীতা আয়োজনের পাশাপাশি ঘোড়া দৌড়ের প্রতিযোগীতার আয়োজন করবেন বলে তিনি জানান। #

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button