ঝিনাইদহ সদর

ঝিনাইদহে ৯২ হাজার ২০০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা 

ঝিনাইদহ চোখ-

চলতি মওসুমে যশোর কৃষি জোনের আওতায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় ৩ লাখ ৮১ হাজার ১০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

এ কৃষি জোনের আওতায় যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলায় খাদ্য চাহিদা মেটাতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে বোরোর আবাদ হবে বলে কৃষক ও কৃষি কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন। এ অঞ্চলের গ্রামীণ মাঠঘাটে কৃষকরা এখন বোরো ধান চাষে জমির পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, যশোর জেলায় এবার ১ লাখ ৬০ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ঝিনাইদহ জেলায় ৯২হাজার ২০০ হেক্টর, মাগুরা জেলায় ৩৬ হাজার ৮০০ হেক্টর, কুষ্টিয়া জেলায় ৩৫ হাজার ১৩০ হেক্টর, চুয়াডাঙ্গা জেলায় ৩৬ হাজার ৭১০ হেক্টর এবং মেহেরপুর জেলায় ২০ হাজার ১৭০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অতিরিক্ত পরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, সামনে কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে চলতি মওসুমে এ অঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধানের আবাদ হবে বলে আশা করছি। খাদ্য সংকট যাতে না হয় সে লক্ষ্যে বোরো চাষে কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার, সার, সেচ ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। সরকারের নির্দেশনায় বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক কৃষকদের স্বল্প সুদে সহজ শর্তে ঋণ প্রদান করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button