কালীগঞ্জক্যাম্পাসটপ লিড

কালীগঞ্জে বিদ্যালয়ে নেই টয়লেট।। বিপাকে শিক্ষক- শিক্ষার্থীরা

ফিরোজ আহম্মেদ, ঝিনাইদহ চোখ-
বিদ্যালয়ে টয়লেট না থাকায় মহাবিপাকে পড়েছে শিক্ষকসহ ছাত্র-ছাত্রীরা । প্রায় এক বছরের উপর ধরে তারা ভোগান্তিতে রয়েছে। এমনই ঘটনা ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ৭৬ নং কমলাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে । এতে একপ্রকার বাধ্য হয়েই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন গত ২৮ জানুয়ারি ২০২৩ এ কালীগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকর্তা বরাবর সমাধান চেয়ে একটি আবেদন করেছেন। আবেদনের সপ্তাহ পেরোলোও মেলেনি কোনো সমাধান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের দ্বিতল টয়লেটের গেটে ঝুলছে তালা। টয়লেটের প্রযোজন হলে ছাত্র-ছাত্রীরা সবাই আশে-পাশে বাসাবাড়িতে যাচ্ছে। এতে করে আশে-পাশের বাড়ির লোকজনেরাও বিরক্তবোধ করছেন।

বিদ্যালয়ের ৩য় শ্রেণি পড়ুয়া ছাত্র সজীব, চতুর্থ শ্রেণি পড়ুয়া ছাত্রী জান্নাতুল, সহকারি শিক্ষক মোছাম্মত নুরুন্নাহারের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে ঠয়লেট নেই । নিদারুণ কষ্ট সহ্য করছেন তারা।

বিদ্যালয় সূত্রে জানাযায়, বছর থানেক আগে পুরাতন টয়লেটের স্থানে নতুন দ্বিতল টয়লেট নির্মাণ কাজ শুরু করা হলেও কাজ সম্পন্ন হওয়া পর্যন্ত সাময়িক ব্যবহারের জন্য কোন টয়লেট তৈরি করা হয়নি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন জানান, টয়লেট ছাড়া কোন প্রতিষ্ঠান কি চলতে পারে? তবুও চলছে কয়েক বছর ধরে। বহুবার বলেও হচ্ছে না সমাধান।

মেসার্স এনামুল হক নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে মোহাম্মদ রানা জানান, শেষ পর্যায়ের কিছু কাজ এখনো বাকি থাকাই টয়লেটটি চালু করা সম্ভব হয়নি।

কালীগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা জেসমিন আরা জানান, ঠিকাদারকে মৌখিকভাবে বলেছি কাজটি দ্রুত করার জন্য। কিন্তু তিনি বার বার সময় নিচ্ছেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান জানান, তদন্ত করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button