কোটচাঁদপুরজানা-অজানাদেখা-অদেখা

কোটচাঁদপুরের এক লাখ টাকা মূল্যের শখের “লাট সাহেব”

মোঃ মঈন উদ্দিন খান, কোটচাঁদপুর, ঝিনাইদহ চোখ-
শখ করে ছাগলের নাম দিয়েছেন “লাট সাহেব” । ছাগলটির মালিক নাহিদ হাসান । বাড়ী ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার নারায়ন বাড়িয়া গ্রামে । সে ওই গ্রামের মশিয়ার রহমানের ছেলে। সে কৃষি কাজের সঙ্গে জড়িত।

নাহিদ হাসান বলেন, ছোট বেলা থেকে পশু পালন করে আসছি। যার মধ্যে ছিল ইদুর,খোরগোশ,টিয়া। তবে সে গুলো লাভ জনক ছিল না। শখ করে পালন করতাম। ওইগুলো দেখে মা বলতেন, শখের জন্য পালন করলেও লাভ হবে এমন পশু পালন করতে হবে।
মায়ের কথা শুনে ইউটিউবে সার্চ দিলাম। চোখে পড়ল হাইব্রীড জাতের কিছু ছাগল। এরমধ্যে বেশি পছন্দ হয় এ ছাগলটি। গেল দুই বছর হল ছাগলটি ২১ হাজার টাকা দিয়ে নাটোর থেকে কিনে ছিলাম। এরপর থেকে অতি যত্নে পালন করছি ছাগলটি। এ ছাড়া আরো অন্য জাতের ছাগল রয়েছে।

তিনি আরো বলেন, এ ছাগলটি তোতাপুরির সঙ্গে যমুনা পাড়ির সংমিশ্রণ (হাইব্রিড)। ছাগলটির বর্তমান ওজন ৭০ কেজির উপর। মাংসে ধরলে ৬০/৭০ কেজি হবে। বাজার মূল্য অনুযায়ী দাম ৭০/৮০ হাজার হবে। তবে এখনই ছাগলটি বিক্রি করছিনা। মূলত এ ধরনে ছাগল দুই ঈদ উৎসবে বিক্রি করলে ভাল দাম আসে।

তবে আমার ইচ্ছে লাখ টাকার মত দাম পেলে ছাগলটি বিক্রি করার ইচ্ছে আছে।

নাহিদ আরো বলেন, গেল ৫ বছর ধরে আমি এ ধরনের ছাগল পালন করে আসছি। তবে এর আগে এত বড় ধরনের ছাগল হয়নি। আর এত দামেরও আশা করিনি।

তিনি বলেন, কোটচাদপুর উপজেলা প্রানীসম্পদ মেলায় “লাট সাহেব” কে নিয়েছিলাম । আসলে আমার ছাগলটি গ্রামের অনেকেই দেখেছেন। তারাই আমাকে প্রদর্শনীর মেলার কথা জানায়। খবর শুনে মেলায় আনলাম। এ ছাড়া মানুষ কে উৎবুদ্ধ করাটাও ছিল আমার আরেকটি লক্ষ্য। যাতে করে অনেকে আমার মত শখ করে পালন করে লাখ টাকা বিক্রির স্বপ্ন দেখে।

নাহিদ হাসিমুখে জানান, মেলায় “লাট সাহেব” প্রথম পুরস্কার অর্জন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button