কালীগঞ্জ

কালিগঞ্জে আখের ফলন বৃদ্ধিতে খামার দিবস

ফিরোজ আহম্মেদ, ঝিনাইদহ চোখ-
ঝিনাইদহের কালীগঞ্জে আধুনিক প্রযুক্তিতে আখের একর প্রতি ফলন বৃদ্ধি ও গুনগত মানসম্পন্ন আখ উৎপাদনের লক্ষে উন্নত কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনা বিষয়ক খামার দিবস-২০২৩ পালিত হয়েছে। মোবারকগঞ্জ সুগার মিলের কৃষি বিভাগের আয়োজনে মঙ্গলবার (২০ জুন) সকালে উপজেলার নওদাপাড়া গ্রামের মাঠে এ খামার দিবস পালিত হয়।

মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং ডিজিএম (কৃষি) বাকি বিল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বিএসএফআইসির ইক্ষু উন্নয়ন ও গবেষনা বিভাগের যুগ্ন সচিব ও পরিচালক পুলক কান্তি বড়ুয়া।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএসএফআইসির (টিএস) প্রধান ড. জেবুন নাহার ফেরদৌস, জিএম (কৃষি) গৌতম কুমার মন্ডল, ফ্যাক্টরি জিএম আলমগীর হোসেন, ব্রিটিশ টোবাকোর খামার ইনচার্জ মোস্তফা জামানসহ মোচিকের বিভিন্ন ইউনিটের সাবজোন কর্মকর্তা, সিআইসি, সিডিএ এবং আখচাষীরা উপস্থিত ছিলেন।

কর্মকর্তারা আখচাষীদের আধুনিক প্রযুক্তিতে আখের একর প্রতি ফলন বৃদ্ধি ও গুনগত মানসম্পন্ন আখ উৎপাদনের লক্ষে উন্নত কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন পরামর্শ দেন। এবং চাষীদের আখ চাষে উদ্বুদ্ধ করতে বিভিন্ন সুযোগ সুবিধার দেবার আশ্বাস দেন।
অনুষ্ঠানে আখচাষী আব্দুল গফুর আখের দাম মণ প্রতি ২৫০ টাকা থেকে ৩৫০ টাকা, সময় মত আখের মূল্য পরিশোধসহ বিভিন্ন দাবী দাওয়া করেন। এসময় কর্মকর্তারা ঐ গ্রামের আখচাষীদের বিভিন্ন আখের প্লটগুলো পরিদর্শন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button