হরিনাকুন্ডু

ঝিনাইদহে জিংক ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

সাজ্জাদ আহমেদ

বৃহস্পতিবার বিকালে ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার জোড়াদহ ইউনিয়নের হরিশপুর গ্রামের কৃষক আবজেল-এর জিংক ধান ব্রি ধান৬২ জাতের মাঠে মাঠদিবস অনুষ্ঠিত হয়। হার্ভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগিতায় পার্টনার সংস্থা উন্নয়ন ধারা এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিণাকুন্ডু উপজেলা কৃষি কর্মকর্তা মুহম্মদ আরশেদ আলী চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন ধারার পিএফএসএসএ প্রকল্পের সমন্বয়কারি হায়দার আলী,সাংবাদিক সাজ্জাদ আহমেদ, হরিণাকুন্ডু প্রেসক্লাব সভাপতি সাইফুজ্জামান তাজু, হার্ভেস্টপ্লাস প্রকল্প সমন্বয়কারি কৃষ্ণ দাস সাহা। সভাপতিত্ব করেন জোড়াদহ ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ।

এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ এবং অত্র এলাকার কৃষাণ-কৃষাণীবৃন্দ। অনুষ্ঠানের সার্বিক সমন্বয় করেন হার্ভেস্টপ্লাস প্রকল্পের ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহমদ রনি। অনুষ্ঠানে আলোচনা শেষে প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা মুহম্মদ আরশেদ আলী চৌধুরী জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ জাতের মাঠে ক্রপ কাটিং করেন।

উক্ত অনুষ্ঠানে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ জাতের মাঠে ক্রপ কাটিং করা হয় এবং আমন মৌসুমে শুকনো অবস্থায় ৫.২ টন/হেক্টর ফলন রেকর্ড করা হয়। আলোচনা পর্বে কৃষকগণ তাদের মতামত ও অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

এছাড়া বক্তারা বলেন যে, বাংলাদেশে আজকাল মা ও শিশুদের মধ্যে জিংকের ব্যাপক অভাব লক্ষ্য করা যাচ্ছে। এ অনুপুষ্টি উপাদান দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধিতে সাহায্য করে এবং বিশেষভাবে কিশোরী মেয়ে ও গর্ভবতী মায়ের শারীরিক দূর্বলতা দূর করে।

জিংকের অভাব দূর করার ক্ষেত্রে এই স্বল্পমেয়াদী জাতটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের পুষ্টির অভাবে ভোগা মানুষের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা উন্নয়নের পাশাপাশি ক্রপিং প্যাটার্নে বিশেষভাবে রবিশস্য চাষাবাদে অবদান রাখবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button