মাঠে-ময়দানে

স্বাধীনতা কাপ ফুটবল শুরু শনিবার

১৯৭২ থেকে ২০১৮ সাল। ৪৬ বছরে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট হয়েছে ৯ বার। গড়ে ৫ বছরের অধিক সময়ে একটি করে। ২০১৮ সালটা অবশ্য ব্যতিক্রম। এ বছরে দুইবার হচ্ছে অনিয়মিত এ টুর্নামেন্ট। গত মৌসুম শেষ হয়েছিল এ টুর্নামেন্ট দিয়ে। ১০ ফেব্রুয়ারি ছিল ফাইনাল। ৯ মাস ২০ দিন পর আবার স্বাধীনতা কাপ। এবার হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের আগে। শনিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হচ্ছে মৌসুমের দ্বিতীয় এ টুর্নামেন্ট।

২৩ নভেম্বর শেষ হয়েছে ফেডারেশন কাপ। ক্লাবগুলো এক সপ্তাহের বিরতি দিয়ে নেমে পড়ছে আরেকটি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। শনিবার বিকেল ৫ টায় সাইফ স্পোর্টিং ক্লাব ও বিজেএমসির ম্যাচ দিয়ে পর্দা নামবে উঠবে প্রিমিয়ার লিগের ১৩ ক্লাব নিয়ে এ টুর্নামেন্ট। প্রথম দিন থাকছে ওই একটি ম্যাচই। স্বাধীনতা কাপের বর্তমান চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘ প্রথম ম্যাচ খেলবে ৪ ডিসেম্বর বিজেএমসির বিরুদ্ধে।

ফেডারেশন কাপের মতো এ টুর্নামেন্টের পৃষ্ঠপোষকও ওয়ালটন। শুক্রবার বিকেলে বাফুফে ভবনে টুর্নামেন্টের লোগো উন্মোচন, টুর্নামেন্টপূর্ব সংবাদ সম্মেলন হলো। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, কার্যনির্বাহী কমিটির সদস্য ফজলুর রহমান বাবুল, জাকির হোসেন চৌধুরী ও অমিত খান শুভ্র ছিলেন সংবাদ সম্মেলনে। আরো ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের ডাইরেক্টর (ক্রীড়া) এফ.এম ইকবাল বিন আনোয়ার ডন।

ফেডারেশন কাপের পর শুরু হওয়ার কথা ছিল প্রিমিয়ার লিগ। কিন্তু জাতীয় নির্বাচনের কারণে লিগের আগে স্বাধীনতা কাপ আয়োজনের সিদ্ধান্ত নেয় বাফুফে। লিগ শুরু হবে জানুয়ারিতে। ফেডারেশন কাপ আর স্বাধীনতা কাপের পার্থক্যটা শুধু নামেই। দল, ফরম্যাট, প্রাইজমানি, ভেন্যু সবই এক। লিগের আগে ক্লাবগুলো আরেকটি টুর্নামেন্ট পেলো তাদের প্রস্তুতির জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button