হরিনাকুন্ডু

ঝিনাইদহে আগুনে ৫ পান চাষী সর্বশান্ত

এইচ মাহবুব মিলু, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ হরিণাকুন্ডু উপজেলার পল্লীতে পাঁচ পান চাষীর পান বরজ আগুনে ভষীভূত হয়েছে। ঘটনাটি ঘটেছে রবিবার সকাল ১১টা নাগাদ তাহেরহুদা ইউনিয়নের খলিশাকুন্ডু গ্রামের বেলতলার মাঠে, আগুনে খলিশাকুন্ডু গ্রামের ইয়াছিন বিশ্বাসের পুত্র শরিফুল ইসলামের ১৫ কাঠা, দাউদ আলী মন্ডলের পুত্র লিটন মন্ডলের ১০ কাঠা ও সহদর রিপন মন্ডলের ১০ কাঠা, মাহাতাব মন্ডলের পুত্র জান আলী জানুর ১৫ কাঠা সহ ফকির মাহামুদের পুত্র আজিবুল ইসলামের ১৫ কাঠা, পান বোঝায় বরজ আগুনে সম্পুন্ন ভষীভূত হয়ে যায়।

খবর পেয়ে আশপাশের মানুষ কাছাকাছি কোথাও পানির ব্যবস্থা না থাকায় জিগের নলা ও কলাগাছের পাতা কেটে আগুন নেভানো চেষ্টা চালায়। এঘটনায় হতদরিদ্র পাঁচ পান চাষী একমাত্র আয়ের উৎস বরজ হারিয়ে সর্বসান্ত হয়ে পড়েছে।

আগুনে ক্ষতিগ্রস্ত বরজ মালিক শরিফুল লিটন, জানু, আজিবুলের স্ত্রী ও রিপনের স্ত্রী জানান সকাল ১১টা নাগাদ রিপন মন্ডলের পান বরজের পূর্বকোন থেকে আগুনের উৎপত্তি হয় কাছাকাছি পানির ব্যবস্থা না থাকায় আগুন ছড়িয়ে পড়লে একসাথে লাগুয়া পাঁচ পান চাষীর তিন বিঘা পাঁচ কাঠা জমির বরজ পুড়ে শেষ হয়ে যায়, এঘটনায় পাঁচ থেকে ছয় লক্ষ টাকার ক্ষতিসাধন হয়েছে বলে ভূক্তভোগীরা জানায়।

হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের সিও এসএম তবিবর জানান ফোনে খবর পাওয়া মাত্র আগুন নেভানোর জন্য টিম নিয়ে ঘটনাস্থলে ছুটে যায় কিন্তু আমরা পৌছানোর পূর্বেই একসাথে লাগুয়া বরজগুলো ভষীভূত হয়ে যায়।

আগুনের উৎপত্তি সম্পর্কে জানতে চায়লে প্রমাণসহ সঠিক কারণ খুজে পাওয়া যায়নি তবে ক্ষতিগ্রস্থ পান চাষীরা বিড়ি সিগারেটের আগুন অথবা শত্রুতা করে কেও আগুন ধরিয়ে দিয়েছে বলে জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button