ক্যাম্পাস

সরকারি নূরুননাহার মহিলা কলেজ মেতেছে বসন্তে

আব্দুল্লাহ আল মাসুদ, ঝিনাইদহের চোখ:
বাংলার প্রকৃতিতে দোলা দেবে ফাগুন হাওয়া। শীতের জীর্ণতা ভেঙে প্রকৃতিকে নতুন সাজে সাজাবে ঋতুরাজ বসন্ত। মধুময় বসন্তে ফুলের সৌরভে মেতে উঠবে চারিপাশ। কোকিলের কুহুতান, মৌমাছিদের গুঞ্জরণ, মাতাল হাওয়া প্রাণে প্রাণে দেবে দোলা।
পহেলা ফাল্গুন ঋতুরাজ বসন্তের প্রথমদিন।

এই ঋতুরাজ বসন্তকে বরণ উপলক্ষে ঝিনাইদহ সরকারি নূরুননাহার মহিলা কলেজ ক্যাম্পাসে ‘বসন্তোৎসবে মেতেছে শিক্ষার্থীরা। ফাল্গুনের প্রথম প্রহর থেকেই শিক্ষার্থীরা বাসন্তী রঙ্গের শাড়ি পরে মাথায় ফুল দিয়ে কলেজ চত্বরে সমবেত হতে থাকে প্রিয়ো ঋতু বসন্তকে বরন করে নিতে।

সকাল সাড়ে নয়টার সময় কলেজ চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শিক্ষার্থীরা ছাড়াও কলেজের অধ্যক্ষ প্রফেসর মনিরুল আলম শিক্ষক-শিক্ষীকারা অংশ গ্রহন করে শোভাযাত্রায়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়।
পরে কলেজ প্রাঙ্গনে আবহমান বাংলার ঐতিহ্যময় পিঠা উৎসবের আয়োজন করা হয়। এ ছাড়া দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশনার মধ্য দিয়ে  বসন্তকে বরণ করে নেয় সরকারি নূরুননাহার মহিলা কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।


অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ প্রফেসর মনিরুল আলম বলেন, কলেজের শিক্ষার্থীদের মূল কর্মকান্ড জ্ঞান অর্জন হলেও সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই। এ সকল উৎসবের মাধ্যমে কলেজের সাহিত্য সংস্কৃতি চর্চার অন্যতম সুযোগ হয়ে ওঠে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button