নির্বাচন ও রাজনীতি

সিপিবি ঝিনাইদহ জেলা কমিটির সাবেক সভাপতির জীবনাবসান

আরিফুর ইসলাম, ঝিনাইদহের চোখঃ

পাকি জান্তা আয়ূরশাহী বিরোধী আন্দোলনের নেতা, ষাটের দশকের ছাত্র ইউনিয়ন নেতা, উদীচী ঝিনাইদহ জেলার অন্যতম প্রতিষ্ঠাতা ও সিপিবি ঝিনাইদহ জেলার সাবেক সভাপতি প্রবীণ কমিউনিস্ট নেতা কমরেড অ্যাডভোকেট মিজানুর রহমান জোয়ার্দ্দার(৮০) গত ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, সকাল ১০টায় যশোরে নিজ বাসভবনে মারা যান।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

প্রয়াত কমরেড মিজানুর রহমান (৮০) সিপিবি ঝিনাইদহ জেলার তিন বারের নির্বাচিত সভাপতি ছিলেন। সর্বশেষ ২০১৬ সালে পার্টির জেলা সম্মেলনে সভাপতির পদ থেকে স্বেচ্ছায় বিদায় নেন। আমৃত্যু পার্টির সদস্য হিসেবে সক্রিয় থেকেছেন।

মিজানুর রহমান ১৯৬১ সালে ৮ম শ্রেণীর ছাত্রাবস্হায় ছাত্র ইউনিয়নে রাজনৈতিক দীক্ষা নেন| যশোর এমএম কলেজ ছাত্র সংসদের জিএস ও ছাত্র ইউনিয়ন নেতা নুরুল ইসলাম মাস্টারের হাত ধরে ছাত্র আন্দোলনে প্রবেশ ঘটে|

পিতা দলিলুর রহমান যশোর খোঁড়াডাঙ্গা গ্রামের বাসিন্দা ছিলেন| শৈশবে পিতৃহীন হন| যশোরের বসুন্ধরা হাইস্কুল ছাত্র সংসদের জিএস নির্বাচিত হয়েছিলেন| পাকিস্তান আমলে আয়ূববিরোধী আন্দোলনে ১৮ দিন কারাভোগ করেন|

সারাজীবন রাজনীতি করা এ মানুষটি সংসার জীবনে স্ত্রী, দুই ছেলে ও এক কণ্যার জনক|

এই প্রবীণ কমিউনিস্ট নেতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন, সিপিবি ঝিনাইদহ জেলা সভাপতি কমরেড রবিউল আলম খোকন ও সাধারণ সম্পাদক স্বপন বাগচী, সিপিবি সাবেক জেলা সভাপতি কমরেড কাজী ফারুক, বাসদ জেলা সমন্বয়ক অ্যাড. আসাদুল ইসলাম, উদীচী জেলা সভাপতি সভাপতি কে.এম শরীফুল ইসলাম ও সাধারণ সম্পাদক দীলিপ ঘোষ, যুব ইউনিয়ন জেলা সভাপতি;কেন্দ্রীয় সদস্য কমরেড আবু তোয়াব অপু ও সাধারণ সম্পাদক মেহেদি হাসান জোয়ার্দ্দার, ছাত্র ইউনিয়ন ঝিনাইদহ জেলার সাবেক সভাপতি ও সিপিবি শৈলকুপার সাবেক সম্পাদক কমরেড সুজন বিপ্লব, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সদস্য; জেলা সভাপতি আরিফুল ইসলাম মিটুল ও সাধারণ সম্পাদক মেহরাব হোসেন জহুরুল প্রমুখ রাজনৈতিক ব্যক্তিত্ব, বাম গগণতান্ত্রিক জোট, সিপিবি-বাসদ ঐক্যজোটসহ শ্রেণী,পেশাজীবী, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

প্রবীণ কমরেড মিজানুর রহমান জোয়ার্দ্দারের প্রয়াণে শোকবিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কমরেড অ্যাড. মিজানুর রহমান জোয়ার্দ্দার নীতিনিষ্ঠতার সাথে পার্টি ও রাজনীতি পরিচালনা করেন। তাঁর মৃত্যুতে এ অঞ্চলের কমিউনিস্ট আন্দোলনে ক্ষতিসাধন ও শূণ্যস্হান তৈরি হল। সেই শূণ্যস্হান পূরণে প্রয়াত কমরেডের আদর্শে আমরা অবিচল থেকে দুই দল ও জোটের লুটপাটতন্ত্রের বিপরীতে আপসহীনভাবে লড়াই চালিয়ে যাবো। লড়াই-সংগ্রামে জনগণের রাষ্ট্র ব্যবস্হা ও প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা পাবে।

অপর এক বিবৃতিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম জননেতা মনসুরুল আলমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গণতন্ত্র ও সমাজ পরিবর্তনের লড়াই, স্বৈরাচারবিরোধী গণতন্ত্রের সংগ্রাম এবং মেহনতি মানুষের মুক্তির আন্দোলনে জননেতা অ্যাড. মিজানুর রহমান জোয়ার্দ্দারের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

নেতৃবৃন্দ প্রয়াতের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান। উল্লেখ্য, যশোর থেকে প্রয়াতের দীর্ঘদিনের স্হায়ী ঠিকানা জেলার কালীগঞ্জের নিজ বাসভবনে বিকালে মরদেহ পৌঁছালে সর্বজনের অন্তিম শ্রদ্ধা শেষে পারিবারিক মর্যাদায় সমাহিত করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button