মাঠে-ময়দানে

বিশ্বকাপে যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে টাইগাররা

ঝিনাইদহের চোখঃ

আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে ইতোমধ্যে নিজেদের এক দফা বাজিয়ে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে দাপুটে জয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে টাইগাররা! শুধু তাই নয়, মাঠের ১১জন বাঘের পাশাপাশি এবারের বিশ্বকাপ নিয়ে অন্যান্যবারের চেয়ে বেশ আশাবাদী বাংলাদেশের ভক্ত-সমর্থকরাও।

আগামী ২ জুন লন্ডনের কেনিংটন ওভালে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের ষষ্ঠ বিশ্বাকাপের যাত্রা শুরু করবে টাইগাররা। এবারের ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপ শুধু বাংলাদেশ দলের জন্যেই নয়, রয়েছে দলের প্রতিটি খেলোয়াড়ের ব্যক্তিগত নৈপুণ্য এবং কীর্তি উপস্থাপন করে অনন্য সাধারণ কিছু মাইলফলক অর্জনের সুযোগ!

এক নজরে দেখে নেয়া যাক সংখ্যায় সংখ্যায় সেসব মাইলফলকগুলো:

সৌম্য-রুবেলের শতক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামলেই দেশের জার্সি গায়ে নিজের ১০০তম একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার গৌরব অর্জন করবেন বাঁহাতি স্টাইলিশ ওপেনার সৌম্য সরকারের। লাল সবুজ জার্সি গায়ে নিজের শততম ওয়ানডে খেলার রেকর্ড গড়তে যাচ্ছেন পেসার রুবেল হোসাইনও। দেশের হয়ে এখন পর্যন্ত ৯৭টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি।

তামিম-সাকিবের দ্বিশতক

সৌম্য সরকার, রুবেল হোসেনকে ছাপিয়ে এ বিশ্বকাপে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত দেশসেরা ওপেনার তামিম ইকবাল এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দেশের হয়ে দুজনই খেলতে নামবেন নিজেদের দুইশতম ওয়ানডে।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত সাকিব খেলেছেন ১৯৮টি এবং তামিম খেলেছেন ১৯৩টি ওয়ানডে। সাকিব, তামিমের চেয়ে বেশি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড আছে মাত্র আর দুজন বাংলাদেশি ক্রিকেটারের- একজন মাশরাফি বিন মর্তুজা (২০৭টি) এবং অন্যজন মুশফিকুর রহীম (২০৫টি)।

বল হাতে সাকিবের আড়াইশ

মাশরাফি বিন মর্তুজার পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেট ২৫০ উইকেট শিকার করার গৌরব থেকে আর মাত্র এক কদম দূরে রয়েছেন সাকিব আল হাসান। আসন্ন বিশ্বকাপে তার প্রথম উইকেটের মাধ্যমে সাকিব অর্জন করবেন ২৫০তম উইকেটের মাইলফলক।

এছাড়াও সাকিবের মতো মাত্র ১ উইকেট ব্যবধানে থাকা মাহমুদ উল্লাহ রিয়াদের (১৪৯ উইকেট) সামনে রয়েছে ৭ম বাংলাদেশি হিসেবে ১৫০তম উইকেট শিকারের মাইলফলক থেকে হাত ছোঁয়া দূরুত্বে, যা এই বিশ্বকাপেই ধরা দিতে পারে।

মাশরাফি-রিয়াদের তিনশ

বাংলাদেশের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ৩০০তম আন্তর্জাতিক ম্যাচে প্রতিনিধিত্ব করার মাইলফলকের অপেক্ষায় রয়েছেন মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। ২৯৭ ম্যাচ নিয়ে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং ২৯৬ ম্যাচ নিয়ে মাহমুদ উল্লাহ রিয়াদ অপেক্ষায় রয়েছেন বিশ্বকাপ শুরুর।

লাল সবুজ জার্সি গায়ে সব ফরম্যাট মিলিয়ে তিন শতাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড রয়েছে তিন টাইগারের। এরা হলেন মুশফিকুর রহীম (৩৪৮ ম্যাচ), সাকিব আল হাসান (৩২৫ ম্যাচ) এবং তামিম ইকবাল (৩২২ ম্যাচ)।

মাশরাফি-সৌম্যর সামনে ৩০০০

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যক্তিগত ৩০০০ রানের মাইলফলক ছোঁয়ার সমূহ সুযোগ রয়েছে মাশরাফি বিন মর্তুজা ও সৌম্য সরকারের। অধিনায়ক মাশরাফির প্রয়োজন ৮৮ রান এবং ড্যাশিং ব্যাটসম্যান সৌম্যর করতে হবে আরও ২৯ রান।

সাকিব-মুশফিকের অপেক্ষা এগার হাজারের

এবারের বিশ্বকাপে আর মাত্র ৫ রান করলেই সবধরনের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে ১১০০০ রানের অসামান্য মাইলফলক অর্জন করবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান! সাকিবের সমান এগার হাজার রান করতে মুশফিকের প্রয়োজন আর ২৯৮ রান। সব ঠিকঠাক থাকলে এ বিশ্বকাপেই মুশফিকও অর্জন করতে যাচ্ছেন এই মাইলস্টোন। ১২৫১৯ রান এ করে তালিকায় সবার উপরে আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button