মাঠে-ময়দানে

বাংলাদেশের ঐতিহাসিক জয়ের নেপথ্যে এক দক্ষিণ আফ্রিকান!

ঝিনাইদহের চোখঃ

দারুণ এক জয় দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা হলো টাইগারদের। দুর্দান্ত এই জয়ের পেছনে নেপথ্য নায়ক হিসেবে কাজ করেছেন এক সাবেক প্রোটিয়া ক্রিকেটার। তিনি বাংলাদেশের ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি।

গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের ওয়ানডে ও বিশ্বকাপ ইতিহাসে দলীয় সর্বোচ্চ ৩৩০ রান করে বাংলাদেশ। ব্যাটসম্যানদের অসাধারণ পারফরম্যান্স মুগ্ধ করেছে সবাইকে। চারদিকে তাই টাইগারদের নিয়ে চলছে প্রশংসার বৃষ্টি।

এছাড়াও গত কয়েক বছরে ব্যাটিংয়ে বাংলাদেশের উন্নতি চোখে পড়ার মতো। এসব সাফল্যের নেপথ্য আছেন ব্যাটিং কোচ ম্যাকেঞ্জি। সে জন্যই তার প্রশংসায় পঞ্চমুখ বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও।

ম্যাকেঞ্জির প্রশংসা করে মাশরাফি বলেন, ‘তিনি দারুণ একজন কোচ। শেষ আট মাস ধরে আমাদের ব্যাটসম্যানদের উন্নতি করার জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। তবে এখনো উন্নতি করার জন্য বেশ কিছু জায়গা রয়েছে। আমরা চেষ্টা করে যাচ্ছি সেটা কাটিয়ে ওঠার।’

বাংলাদেশ জাতীয় দলের ব্যাটসম্যানদের প্রায় এক বছর ধরে কোচিং করিয়ে যাচ্ছেন ম্যাকেঞ্জি। খুব অল্প সময়েই বড় কিছু সাফল্য এনে দিয়েছেন এই ব্যাটিং কোচ। তাই তাকে লম্বা সময় ধরে দলের সঙ্গে চান অধিনায়ক মাশরাফিও।

টাইগার অধিনায়ক বলেন, ‘আমাদের ধারবাহিকতা আছে। আমরা সেটা চালিয়ে যেতে চাই লম্বা সময় ধরে। নেইল আমাদের জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছে এবং আমি আশাবাদী সে আমাদের সঙ্গে লম্বা সময় ধরে থাকবে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button