টপ লিডদেখা-অদেখামহেশপুর

ব্রিটিশ আমলেই প্রতিষ্ঠা পায় ঝিনাইদহের শ্যামকুড় বাজার

#মনজুর আলম, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহের মহেশপুর উপজেলার অদূরবর্তি একটি গ্রামের নাম শ্যামকুড়। আর এই গ্রামের নামেই মহেশপুর উপজেলার একটি ইউনিয়ন রয়েছে। যা উপজেলার ৫ নম্বর শ্যামকুড় ইউনিয়ন নামেই পরিচিত। এই গ্রামের নামেই একটি বাজারও রয়েছে। যা শ্যমকুড় বাজার বলেই সকলে জানে।

তবে এমন গ্রাম সচারাচর দেখা মেলেনা। কারন- একই গ্রামে প্রায় ১২’ হাজার ভোটার রয়েছে। একটি গ্রামেই রয়েছে ৪ জন মেম্বর। অর্থাৎ যা ইউনিয়নের ৩, ৪,৫, ৬ নম্বর ওয়ার্ড রয়েছে গ্রামটিতে।

গ্রামে কয়েকজন সরকারের উচ্চ কর্মকর্তা রয়েছেন। তবে সবচেয়ে বড় ব্যপার হল এই গ্রামের সীমান্ত দিয়ে বয়ে গেছে ইছামতি নদী। আর নদীর ওপারেই ভারত।

স্থানীয় কয়েকজন প্রবীন ব্যাক্তির সাথে কথা বলে জানা গেল, বাজারটি ব্রিটিশ আমলের। তবে বর্তমানে যেখানে বাজার বসছে, তা এখানে ছিলনা। প্রথমে বাজারটি নদীর ধারে বসতো। দুই দেশের সীমান্ত গ্রামের লোকজন তাদের প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী কেনা বেচা করতে এখানে আসতো।

সপ্তাহে দুই দিন যেন দুই দেশের লোকজনের মিলন মেলা বসতো এখানে। নদীতে আসতো বড় জাহাজ, নৌকা যা এখন কেবলই স্মৃতি। আবার নতুন প্রজন্মের সাথে গল্প করলেও তারা বিশ^াস করবেনা।

তারা আরও জানান, ভারত সরকার যখন সীমান্তে কাঁটা তারের বেড়া দিল, তখন থেকেই বাজারটিতে ভারতের লোকজন কমে গেল, পরে একবারই বন্ধ হয়ে গেল। এরপর বাজারটিতে গ্রামের এক পাশে মনে হত। তাই গ্রামের লোকজন সিদ্ধান্ত নেয় বর্তমানে এখানে আনতে। বেশ যেমন সিন্ধান্ত তেমন কাজ।

তবে বাজারটি দীর্ঘ দিনের হলেও ১৯৭৮ সালের পর থেকে উন্নয়নের ছোয়া লাগতে শুরু করে। বর্তমানে বাজার অনেক ভালো ব্যবসায়ি রয়েছে। বাজারের নিকটেই প্রাইমারি, হাই স্কুল রয়েছে। এখানে তারা এসএসসি পর্যন্ত বোর্ড পরীক্ষা দিতে পারে।

তবে জেলা, উপজেলার শহরের তুলনায় চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা শহর নিকটবর্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button