মাঠে-ময়দানে

সবধরনের ক্রিকেটকে বিদায় জানালেন হাশিম আমলা

#ঝিনাইদহের চোখঃ

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের ‘মিস্টার ডিপেন্ডেবল’ হাশিম আমলা।এর ফলে আন্তর্জাতিক ক্রিকেটে আর দক্ষিণ আফ্রিকার জার্সিতে আর দেখা যাবে না সময়ের অন্যতম সেরা এই ওপেনিং ব্যাটসম্যানকে।

বৃহস্পতিবার (০৮ আগস্ট) আন্তর্জাতিক ক্রিকেটের সব ধরণের ফরম্যাট থেকে বিদায় নিয়েছেন তিনি।

ক্রিকইনফো’র খবরে বলা হয়, বৃহস্পতিবার এক বিবৃতিতে নিজের অবসরের ঘোষণা দেন আমলা। এতে তিনি জানান, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ঘরোয়া ক্রিকেট খেলবেন আরও কিছুদিন।

দিন কয়েক আগে টেস্টকে বিদায় জানান আমলার প্রোটিয়া সতীর্থ ডেল স্টেইন। এবার সেই পথে হাঁটলেন এই ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন তিনি।

অবসরের ঘোষণায় আমলা বলেন, ‘শুরুতেই সব কৃতিত্ব ও মহিমা জানাতে চাই মহান সর্বশক্তিমানের প্রতি, যিনি আমাকে প্রোটিয়াদের হয়ে খেলার সুযোগ করে দিয়েছেন। এই দলের হয়ে আমার সফর ছিল আনন্দ ও গৌরবের। এই দীর্ঘ যাত্রা থেকে আমি অনেক কিছু শিখেছি, পেয়েছি অনেক বন্ধু। সবার সঙ্গে যে ভালোবাসার সম্পর্ক তৈরি হয়েছিল, সেটাই অনেক বড় প্রাপ্তি।

অত্যন্ত সজ্জন হিসেবে পরিচিত আমলা তার বিদায়ের ক্ষণে ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়েছেন সবার প্রতি।

তিনি বলেন, আমার মা-বাবাকে ধন্যবাদ। তারা আমাকে ভালোবাসা ও সমর্থন দিয়েছেন। সবসময় আমার পাশে থাকার জন্য ধন্যবাদ জানাই আমার পরিবার, বন্ধু ও এজেন্ট, আমার সতীর্থ এবং সাপোর্ট স্টাফের প্রতিটি সদস্যকে।

১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে আমলার প্রথম অভিষেক হয়েছিল টেস্ট ফরম্যাটে। ২০০৪ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে সাদা পোশাকে খেলতে নামেন তিনি। তবে রঙ্গিন পোশাক গায়ে তুলতে আরও বেশ সময় পার হয়ে যায় তার। ২০০৮ সালে ওয়ানডে ও পরের বছর টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে। আর সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে থাকলো।

লঙ্কানদের বিপক্ষে সেই ম্যাচে ৮০ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন। যদিও পুরো আসরেই ছিলেন ব্যর্থ। বিশ্বকাপে প্রোটিয়া স্কোয়াডে থাকবেন কিনা এমন শঙ্কায় থাকা এই ডানহাতি ৭ ম্যাচে মাত্র ২০৩ রান করতে পারেন। তবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির বেশ কয়েকটি হাজারের রেকর্ড ভেঙে দেওয়া আমলা ৫০ ওভারের ফরম্যাটে ১৮১ ম্যাচে ২৭টি সেঞ্চুরি ও ৩৯টি হাফসেঞ্চুরিতে ৪৯.৪৬ গড়ে ৮১১৩ রান করেছেন।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতেও সফল ছিলেন আমলা। ৪৪ ম্যাচে ৩৩.৬০ গড় ও ১৩২.০৫ স্ট্রাইক রেটে ৮টি হাফসেঞ্চুরিসহ করেছেন ১২৭৭ রান।

তবে রঙ্গিন পোশাক থেকে আমলা বেশি সাফল্য পেয়েছেন টেস্ট ফরম্যাটে। ১২৪ টেস্টে ২৮টি সেঞ্চুরিতে ও ৪৬.৬৪ গড়ে করেছেন ৯২৮২ রান। দ.আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক হিসেবে শেষ করেছেন তিনি। শীর্ষে রয়েছেন জ্যাক ক্যালিস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button