জানা-অজানাটপ লিড

২০১৯ সালে ঝিনাইদহে আত্মহত্যাকারী ৩৩৪জন, চেষ্টা করেছে আড়াই হাজারের বেশি

ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ জেলায় আত্মহত্যার প্রবণতা বেশি। গত ২০১৯ সালে এই জেলায় আত্মহত্যা করেছে ৩৩৪জন, চেষ্টা চালিয়েছে ২ হাজার ৫৫০জন। শীর্ষে রয়েছে ঝিনাইদহ সদর উপজেলা।

ঝিনাইদহ জেলা আইন-শৃঙ্খলা সভা ও সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গত ২০১৯ সালে এই জেলায় ২হাজার ৫৫০জন আত্মহত্যার চেষ্টা চালিয়েছে। এরমধ্যে বিষপানে ৮৪জন, গলায় ফাঁস দিয়ে ১৮২জন, অন্যভাবে আত্মহত্যা করেছে ৬৮জন। মোট মারা যায় ৩৩৪জন। এরমধ্যে ঝিনাইদহ সদর উপজেলায় ৯৬জন আত্মহত্যা করে শীর্ষে রয়েছে এবং সর্বনিম্নে রয়েছে কোটচাঁদপুর উপজেলার ২৩জন। অন্য উপজেলার মধ্যে শৈলকুপায় ৬৯জন, হরিনাকুন্ডুতে ৪২জন, কালীগঞ্জে ৫৫জন, মহেশপুরে ৪৯জন। ৩৩৪ জনের মধ্যে পুরুষ ১৭৩জন এবং মহিলা ১৬১জন রয়েছে।

প্রাপ্ত সূত্রে প্রকাশ, এশিয়া মহাদেশের মধ্যে বাংলাদেশের এই জেলায় আত্মহত্যার হার সর্বাধিক। দীর্ঘকাল থেকে এই জেলায় আত্মহত্যার আধিক্ষ্য থাকলেও সরকারি বা বেসরকারি পর্যায়ে আত্মহত্যা রোধকল্পে তেমন কোনো উদ্যোগ গ্রহন করা হয়নি।

এই জেলায় আত্মহত্যার পরিমাণ সর্বাধিক হওয়ায় জেলা প্রশাসক সরোজ কুমার নাথ আত্মহত্যা প্রতিরোধে সামাজিকভাবে সকলকে সচেতন করার জন্য জিও-এনজিওসহ সব ধরণের প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button