কালীগঞ্জটপ লিডদেখা-অদেখা

কালীগঞ্জে সামাজিক দূরত্ব মানছে না ইজিবাইক ও মাহিন্দ্রাগামী যাত্রীরা!

ঝিনাইদহের চোখঃ

করোনা সংক্রমণ রোধে ৬৬ দিনের সাধারণ ছুটির পর সামাজিক দূরত্ব বজায় রেখে গত ৩১ মে থেকে খুলে দেয়া হয়েছে অফিস, আদালত। চলছে গণপরিবহনও। পাশাপাশি বিপণী বিতান, হাট, বাজারে সাধারণ মানুষকে যাতায়াত ও কর্মকান্ড পরিচালনার নির্দেশনা দিয়েছে সরকার কিন্তু ঝিনাইদহের কালীগঞ্জে রাস্তায় ইজিবাইক ও মাহিন্দ্রায় চলাচলরত যাত্রীদের ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মোটেও মানা হচ্ছে না।

ইতিমধ্যে ঝিনাইদহ জেলাকে গ্রীণ জোন হিসাবে চিহিত করায় ও লোকডাউন না দেওয়ায় জনসাধারন সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মেনে ইজিবাইকে চালকসহ ৬ জন, মাহিন্দ্রায় চালকসহ ৫-৬ জন পর্যন্ত মুখে মাকস ব্যবহার না করে চলাচল করতে দেখা যাচ্ছে। অপরদিকে গত সোমবার থেকে সারাদেশের ন্যায় কালীগঞ্জে বাস চলাচল শুর হয়েছে।

পূর্বের ভাড়ার সাথে সরকার ঘোষিত ৬০ ভাগ বৃদ্ধি করে প্রতিটি রুটে বাস ভাড়া বেশি নেয়া হচ্ছে। সেখানে বাস কর্তৃপক্ষ আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিচ্ছেন এমন চিত্র দেখা গেছে। তবে বাসের ভাড়া প্রায় দ্বিগুণ হওয়ায় সাধারণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছেন ।

সরেজমিন ঝিনাইদহের কালীগঞ্জ শহরের মেইনবাসষ্ঠান , হাসপাতাল সড়ক , মধূগঞ্জবাজার, নিমতলাবাসষ্ঠান গিয়ে দেখা গেছে, সামাজিক দূরত্ব বজায় না রেখেই ইজিবাইক ও মাহিন্দ্রায় যাত্রীরা চলাচল করছেন। এক্ষেত্রে যাত্রী বা চালক কারও কোন প্রকার বাধা নেই।

এ বিষয়ে ইজিবাইক-মাহিন্দা চালক ও যাত্রীদের কাছে জানতে চাইলে চালকরা বলেন, ২/৩ জন যাত্রী নিয়ে গন্তব্যে পৌঁছালে সারাদিন যে টাকা আয় হবে, তা মহাজনদের দিতে গেলেও কম হবে। তাহলে আমরা পরিবার পরিজন নিয়ে খাব কি?।

এ বিষয়ে যাত্রী নাজমুল হোসেন বলেন, ২/৩ জন যেতে হলে দিগুণ ভাড়া গুণতে হবে, তাই বিপদ জেনেও এভাবে চলাচল করছেন তারা।

অপরদিকে কালীগঞ্জ বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, সেখান থেকে বিভিন্ন রটে ছেড়ে যাওয়া বাসে আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিচ্ছেন। সরকার ঘোষিত ৬০ ভাগের অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে যাত্রীদের কাছ থেকে।

এ বিষয়ে যাত্রীদের সাথে কথা বললে অতিরিক্ত ভাড়ার বিষয়টি নিয়ে বিরূপ প্রতিক্রিয়ায় তারা বলেন, করোনা সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে কালীগঞ্জ মোটর মালিক সমিতির সহ- সাধারন সম্পাদক সদর উদ্দীন মিয়া বলেন, সরকার যে টাকা নির্ধারণ করেছেন, আমরা সে মোতাবেক যাত্রীদের কাছ থেকে ভাড়া নিচ্ছি। তাছাড়া আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়েই বাস ছেড়ে দেয়া হচ্ছে। সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব বজায় রেখেই সব কিছু করা হচ্ছে বলে তিনি জানান।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্না রানী সাহা জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে গণপরিবহনে চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে মাঠে মোবাইল টিম কাজ করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button