জানা-অজানাটপ লিডশৈলকুপা

ঢাকা ওয়াসা বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন ঝিনাইদহের কৃতি সন্তান ড. গোলাম মোস্তফা

এম হাসান মুসা. ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেলেন প্রকৌশলী ড. গোলাম মোস্তফা। তিনি এর আগেও ২০০৯-১২ মেয়াদে ঢাকা ওয়াসার চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। গত ৯ সেপ্টেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ওয়াসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুর রশিদ সরকার ইন্তেকাল করলে পদটি শূন্য হয়।

ড. গোলাম মোস্তফা পেশায় একজন প্রৌকৌশলী। ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন । এসএসসি ও এইচএসসি পরীক্ষার মেধাতালিকায় যশোর বোর্ডে যথাক্রমে ৮ম ও ৩য় স্থান অধিকার করে পরবর্তীতে তিনি বুয়েট ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মস্কোতে প্রকৌশল বিষয়ে লেখাপড়া করেন। সেতু হাইড্রোলজির ওপর উচ্চতর গবেষণার মাধ্যমে তিনি ১৯৮১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি উপদেষ্টা প্রকৌশলী হিসেবে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান এবং এশীয় উন্নয়ন ব্যাংকের স্টাফ কনসালট্যান্ট হিসেবে দীর্ঘ কর্মজীবন শেষে বর্তমানে অবসর জীবনযাপন করছেন।

দেশে-বিদেশে বিভিন্ন সাময়িকী ও পত্রপত্রিকায় তার ৭০টিরও বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি দীর্ঘ ১৬ বছর বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ড. গোলাম মোস্তফা দুই কন্যা সন্তানের জনক। তার স্ত্রী প্রফেসর ড. দিল আফরোজা বেগম বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একজন সদস্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button