টপ লিডদেখা-অদেখামাঠে-ময়দানেহরিনাকুন্ডু

হরিণাকুন্ডুতে শেকড়ের সন্ধানে ঐতিহ্যবাহী লাঠিখেলা

এইচ মাহবুব মিলু, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের হরিনাকুন্ডু উপজেলার ৪নং দৌলতপুর ইউনিয়নের দখলপুর গ্রামে মাঝেরপাড়ায় হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। খেলা দেখতে বিভিন্ন এলাকা থেকে শত শত নারী-পুরুষ, বৃদ্ধ-শিশু ভিড় জমান সেখানে। খেলার মাঠ পরিণত হয় এলাকার মানুষের মিলন মেলায়। বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য ধরে রাখতে দখলপুর গ্রামে এ আয়োজন বলে জানান আয়োজকরা। প্রতিবছরই এ ধরনের আয়োজন করার দাবি দর্শকদের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাজছে ঢাক, ঢোল আর কাসার ঘন্টা। তালে তালে উৎসুক জনগণের আনন্দ দিতে চলে নৃত্য। এর পরই শুরু হয় লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে রক্ষা আর প্রতিপক্ষকে কাবু করার জন্য মেতে ওঠেন লাঠিয়ালরা। এই নির্মল আনন্দ উপভোগ করেন শত শত দর্শক। হাততালিতে মুখরিত হয়ে ওঠে খেলার স্থান।

এমনই রসের খেলা উপভোগ করতে দখলপুর গ্রামের লোকজন সহ আশপাশের এলাকা থেকে ছুটে আসে শত শত মানুষ। বর্তমান যুব সমাজকে অপরাধের হাত থেকে দুরে রাখতে আর গ্রামীন ঐতিহ্য তাদের সামনে তুলে ধরতে এ ধরনের আয়োজন প্রতিনিয়ত চান উতসুক দর্শকরা।

আয়োজক কমিটির সদস্য রফিন বলেন, আমাদের এই খেলার সার্বিক তত্তাবধানে বিশারত মল্লিক, আলম মল্লিক, খাকচার আলী। আনন্দ দেয়াই ছিলো আমাদের একমাত্র লক্ষ্য।

খেলোয়াড়রা বলেন, মানুষকে খেলা দেখিয়ে আনন্দ পান তাই গ্রাম-গ্রামান্তরে ছুটে আসেন খেলা দেখাতে।

উল্লেখ্য দিনভর এ খেলায় অংশ নেয় ঝিনাইদহ জেলার হরিণাকুন্ডু উপজেলার বিভিন্ন অনচলের লাঠিয়াল দল।

৪ নং দৌলতপুর ইউপি সদস্য সাইফুর রহমান বলেন, খেলার আয়োজকরা হারানো ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে এ আয়োজন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button