জানা-অজানাটপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহে রমজানের সবজির দাম দ্বিগুণ/অসহায় দরিদ্ররা

মনজুর আলম, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহে রমজানের শুরুতেই বড়েছে সবজির বাজার। সবজিভেদে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বাড়তি দামে প্রতিকেজি বিক্রি হচ্ছে। রমজানের শুরুতেই শাক-সবজির নতুন করে দাম বাড়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে ক্রেতাদের মধ্যে। তবে, বিক্রেতারা বলছেন- সবজির সিজন না হওয়ায় প্রতি বছর এ সময়ে শাক-সবজির দাম বাড়তি থাকে। আর ক্রেতাদের অভিযোগ, প্রতিবছর রমজান আসলেই বাজারে জিনিসের দাম বাড়িয়ে দেন, আর দাম বাড়ার পেছনে ব্যবসায়ী সিন্ডিকেট কাজ করছে।

বৃহস্পতিবার (১৫ই এপ্রিল) ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলা বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহের ব্যবধানে সবজি ˜িগুন দামে বিক্রি হচ্ছে। বাজারে প্রতিকেজি বেগুন ৭০ থেকে ৭৫ টাকা, শসা ৬০ থেকে ৬৫ টাকা, হাইব্রিড শসা ৫৫ থেকে ৬০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স ৬০ থেকে ৭০ টাকা, কাঁচা মরিচ ৭৫ থেকে ৮০ টাকা, পটল ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা, আলু ৪০ থেকে ৪৫ টাকা, মিষ্টি কুমড়া ৩৫ থেকে ৪০ টাকা। তবে দাম অপরিবর্তিত আছে টমেটো, প্রতিকেজি পাকা টমেটো ১৫ থেকে ২০ টাকা আর পাতাকপি আকার বেদে ৫ থেকে ১০ টাকা দামে বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচকলা ৪০ থেকে ৪৫ টাকা, লাউ ৬০ থেকে ৭০ টাকায় প্রতিটি বিক্রি হতে দেখা গেছে। আর প্রতি আঁটি লাল শাক বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা, পুঁই শাক ২০ থেকে ২৫ টাকা টাকা, ডাটা শাক ২০ তেকে ২৫ টাকা দামে বিক্রি হচ্ছে।

বাজারের সবজি বিক্রেতা মন্টু মিয়া বলেন, বর্তমান সবজির সিজন না হওয়ায় প্রতি বছর এসময়ে দাম চড়া থাকে। এতে বাজারে সবজির সরবরাহ কমে। পাইকারি বাজারে সবজির ঘাটতি থাকায় দাম বেশি। তাই খুচরা বাজারে দাম বেড়েছে।

তবে এ বাজারের ক্রেতা কবির হোসেন বিক্রেতা মন্টুর সঙ্গে একমত নন। তিনি বলেন, বাজারে এক জিনিসের দাম বেড়ে গেলে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে অন্যগুলোর দাম বাড়িয়ে দেন। তাছাড়া রমজান (রোজা) আসলেই প্রতিটি জিনিসের দাম বিক্রেতারা বেশি দামে বিক্রি করেন।

তবে বাজারে মাংসের দাম কেজিতে ২০ থেকে ৪০ টাকা বেড়ে প্রতিকেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮২০ টাকা, গরুর মাংস ৫০০ থেকে ৫৫০ টাকা। বর্তমানে বাজারে প্রতিকেজি ব্রয়ালার বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা, লেয়ার মুরগি ২২০ টাকা, সোনালি মুরগি ২৬০ থেকে ২৮০ টাকা, দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৫০ টাকা এবং পোল্টি ১২৫ থেকে ১৩০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।
তবে অপরিবর্তিত আছে মাছের বাজার। বাজারে প্রতিকেজি রুই (আকারভেদে) বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৮০ টাকা, মৃগেল ১৬০ থেকে ২৫০ টাকা, পাঙাস ১০০ থেকে ১৬০ টাকা, কাতল ১৭০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া ১০০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি সোয়াকেজি থেকে দেড়কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে এক হাজার টাকা, প্রতি এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা, প্রতি ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৫৫০ টাকা কেজিদরে, ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫০০ টাকা কেজি।

পেঁয়াজ ও রসুনের বাজার অপরিবর্তিত রয়েছে, প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। আর রসুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা দরে।#

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button