জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিড

ঝিনাইদহে আলু নিয়ে চরম বিপাকে কৃষক

মনজুর আলম, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহে গোল আলুর দরপতনে লোকশানের শঙ্কায় ক্ষেত থেকে তুলছে না কৃষক। এবছর গোল আলু বীজের দাম বেশি হলেও লাভের আশায় চাষ করেন তারা। প্রথম দিকে দাম ও ফলনে খুঁশির হাসি ফোটে কৃষকের মুখে। চলতি মরসুমে লক্ষ্যমাত্রার বেশি আবাদ হয়েছে। এরই মধ্যে বেশি দামের আশায় জমি থেকে কাঁচা আলু উঠানো শুরু করে। কিন্তু এখন আলু দামে লোকসানের শঙ্কায় দিন কাটছে আলু চাষিদের।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানান, এবার জেলার ১’হাজার ৭১০ হেক্টর জমিতে গোল আলু আবাদের লক্ষ্য ধরা হয়, আর আবাদ হয়েছে ১’হাজার ৮৪৫ হেক্টর জমিতে। এ পরিমান আবাদ থেকে ৪৪’হাজার ৪৬০ মেট্টিক টন আলুর উৎপাদনের লক্ষ্য ধরা হয়েছে। যা হেক্টর প্রতি ২৬ মেট্টিক টন। গত মরসুমে ১’হাজার ৪২০ হেক্টর আলুর আবাদ থেকে ৯’হাজার ২’শ ৩০ টন আলু উৎপাদনের হয়েছিল।

জেলার আলু সাব্দারপুরের আলু চাষি মতিয়ার রহমান জানান, গত বছর যে আলু বীজ ৩৫-৪০ টাকা কেজি দরে কেনা গেলেও এবছর ৬০-৬৫ টাকায় কিনতে হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে প্রায় ২৯/৩০ হাজার টাকা। বর্তমানে ৬৫-৭০ দিনের কাঁচা আলু তোলা শুরু হয়েছে। প্রতি বিঘা জমিতে ৭০-৭৫ মন আলু হচ্ছে। বর্তামন মন প্রতি আলু সাড়ে ৫’শ থেকে সাড়ে ৫’শ টাকা দরে পাইকারি বিক্রি হচ্ছে বলে, জানালেন একাধিক ভুক্তভোগি কৃষক।

এ বিষয়ে কৃষি বিভাগের (ভারপ্রাপ্ত)উপপরিচালক বিজয় কৃঞ হালদার বলেন, এ বছর কৃষি বিভাগের পরামর্শে এবং কম খরচে কৃষকর বেশি পরিমান আলু উৎপাদন করতে পারেছে। ফলও ভাল হবে। তবে আলু বিক্রির বাজার আরো একটু বেশি পেলে ভাল হত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button