জানা-অজানাটপ লিডদেখা-অদেখাশৈলকুপা

শৈলকুপায় পিঁয়াজ ব্যবসায়ীদের ওজনে কারচুপির প্রতিবাদে কৃষকদের বিক্ষোভ

মনিরুজ্জামান সুমন, শৈলকুপা, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের শৈলকুপায় পেঁয়াজ বিক্রির সময় ব্যবসায়ীদের ওজনে কারচুপি ও দরপতনের প্রতিবাদে বিক্ষোভ করেছে চাষীরা। পেঁয়াজ বিক্রি না করে ফেরত নিয়ে গেছে অধিকাংশ কৃষক। মঙ্গলবার সকালে শৈলকুপা পাইকারী পেঁয়াজের হাটে এ ঘটনা ঘটে।

কৃষকদের অভিযোগ মঙ্গলবার সকালে শৈলকুপা পাইকারী হাটে প্রতিমণ পেঁয়াজ ৭’শ থেকে ৮’শ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরা আমদানীর অজুহাতে সিন্ডিকেট করে পেঁয়াজের দাম কমিয়ে দিয়েছে। সেই সাথে বাড়ী থেকে মেপে আনলেও পেঁয়াজ বিক্রির পর ব্যবসায়ীরা প্রতিমণে ৫ থেকে ৬ কেজি বেশি নিচ্ছে। ব্যবসায়ীদের কারচুপির প্রতিবাদ ও বিদেশ থেকে পেঁয়াজ আমদানী বন্ধের দাবীতে তারা এই কর্মসূচী পালন করে। সেসময় তারা বিক্ষুদ্ধ হয়ে পেঁয়াজ বিক্রি বন্ধ করে দেয়।

আজিজ হোসেন নামে এক কৃষক বলেন, ৬ মণ পিয়াজ এনেছি। একবস্তা থেকে ব্যবসায়ীরা ৫/৬ কেজি মেরে দিচ্ছে। একে তো দাম পাচ্ছিনা তার উপর ব্যবসায়ীরা পিয়াজ বেশি নিয়ে নেচ্ছে। এমন করলে আমরা বাঁচবো কি করে। কয়দিন আগেও পিয়াজের দাম ছিল ২ হাজার টাকা। এখন সেই পিয়াজ ৭/৮’শ টাকা করে বিক্রি হচ্চে। আমরা চলব কি করে।

তুষার আলী নামের আরেক কৃষক বলেন, এক মণ পিয়েজে ৪ কেজি পিয়াজ ওরা মারে নেই। এটা প্রশাসন বন্ধ করেছে তাই ব্যবসায়ীরা একসাথে যুক্তি করে ১ হাজার টাকার পিয়াজ ৬’শ টাকা করে দাম করছে। আমরা পিয়েজ বিক্রি করব না। বিক্ষোভের কারণে বন্ধ হয়ে যায় পেঁয়াজ বিক্রি। অধিকাংশ কৃষক পেঁয়াজ বিক্রি না করে বাড়িতে ফেরত নিয়ে যায়।

শৈলকুপা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানায়, শৈলকুপার কৃষকরা তাদের কষ্টের ফসল পিয়াজ, রসুন বাজারে বিক্রি করতে আসলে হাটের কঁড়িয়া, আড়তদার, ব্যাপারীরা প্রতি মণে ৪ থেকে ৫ কেজি করে নেয়। এছাড়া সুইপার প্রতি মণে ৩ কেজি, হিজরা প্রতি মণে ৫০০ গ্রাম করে পিয়াজ-রসুন নিয়ে নেয়। যেকারণে কৃষকরা বিক্ষোভ করেছে।

তিনি আরো জানান, বিক্ষোভের খবর শুনে ঘটনাস্থলে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব কানিজ ফাতিমা লিজা ও পৌর মেয়র কাজী আশরাফুল মঙ্গলবার সকালে পিয়াজ ও রসুন হাটে হাজির হয়। পরে ঘটনার সত্যতা খুজে পাওয়া গেলে সব অনিয়ম বন্ধ করে দেওয়া হয়।

এই পদক্ষেপ কৃষকরা উপকৃত হয়েছে এবং ভীষণ খুশি হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button