জানা-অজানাটপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহ বাস টার্মিনাল জেলার অন্যতম ব্যস্ততম এলাকা

ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহ জেলার অত্যন্ত জনগুরুত্বপূর্ণ ও ব্যস্ততম জেলা বাস টর্মিনাল । ঢাকা হতে ঝিনাইদহে আসার জন্য সরাসরি বিমান যোগাযোগ নেই। তবে ঢাকা হতে বিমানযোগে যশোর বিমান বন্দরে এসে যশোর হতে সড়ক পথে ঝিনাইদহে আসা যায়। যশোর হতে ঝিনাইদহের দুরত্ব ৪৫ কিঃ মিঃ।

সড়ক পথে এসি, নন এসি, চেয়ার কোচ, নরমাল কোচে ঢাকা হতে ঝিনাইদহে আসা যায়।এছাড়া লোকাল বাসে ঢাকা হতে আরিচাফেরিঘাট এবং ফেরিপার হয়ে সেখান থেকে ফরিদপুর। ফরিদপুর হতে মাগুরা, এরপর মাগুরা হতে ঝিনাইদহে আসা যায়। ঠিক একইভাবে ফিরেও যাওয়া যায়। সড়ক পথে ঢাকা হতে ঝিনাইদহের দুরত্ব ২১০ কিঃ মিঃ।

ঝিনাইদহ বাস টার্মিনাল আধুনিকায়ন করা হয়েছে। সবধরনের লোকাল বাস ও এক্সপ্রেস গাড়ী ছেড়ে যায় স্ব-স্ব গন্তব্যে প্রতি ১৫ মিনটি পর পর। বাস টার্মিনাল মোড়ের ৩পাশ দিয়ে ৩টি গুরুত্বপূর্ণ সড়ক চলে গেছে । উত্তর দিকে দিয়ে ঢোকে ও বেরিয়ে যায় কুষ্টিয়ার গাড়ী, দক্ষিণ দিকে দিয়ে আসে ও যায় কালীগঞ্জ, যশোর বা খুলনার গাড়ী, পূর্ব দিকে দিয়ে আসে ও বেরিয়ে যায় মাগুরা, ফরিদপুর ও ঢাকার গাড়ী এবং পশ্চিম দিকে চলে গেল ঝিনাইদহ মুল শহর।

ঝিনাইদহ বাস টার্মিনালে রয়েছে যাত্রী বসার সু-ব্যবস্থা। এছাড়াও স্ব-স্ব বাস কাউন্টারে যাত্রীদের বসার ও রেষ্ট নেওয়ার সু ব্যবস্থা রয়েছে। এক দম উত্তর কোণায় রয়েছে পাবরিক টয়লেট। সেখানে পুরুষ ও মহিলারা তাদরে প্রয়োজন মতো রিফ্রেশ হওয়ার সুযোগ রয়েছে। তবে সেখানে টাকা দিয়ে প্রয়োজনীয় কাজ সারতে হবে।

মহাগুরত্বপূর্ণ এ মোড়টিতে সবসময়ই মানুষের প্রাণ চাঞ্চল্য দেখা মেলে। রাত কিবা দিন ব্যবসায়ীকভাবে অত্যন্ত ব্যস্ততম মোড় এটি। একসময় মাত্র কয়েকটি দোকান থাকলেও এখন প্রায় ৫০টিরও বেশী দোকান মোড়টিতে অবস্থিত। বড় বড় ব্যবসাীরা ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, রাজশাহী, খুলনা থেকে প্রতিনিয়ত আসে এখানে ব্যবসা করতে। জেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ ইসলামিক প্রতিষ্ঠান আস-সুন্নাহ ট্রাষ্ট বাস টার্মিনালটির অপর পাশেই অবস্থিত। যার প্রতিষ্ঠাতা ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর, সেই সাথে সামনে রয়েছে ঝিনাইদহ চক্ষু হাসপাতাল, ঝিনাইদহ শিশু হাসপাতাল, পাশেই রয়েছে ঝিনাইদহ রেব ক্যাম্প।

বাস টর্মিনাল মোড়ে রয়েছে হরেক রকমের খাবারের দোকান, মুদিখানা দোকান, ডায়গনোষ্টক সেন্টার, হোটেল-রেস্তোরা। এই মোড়ে রাতে দিনে সবসময় পাওয়া যায় ইজিবাইক, ভ্যান, রিক্সা। ইচ্ছে হলে যে কেউ ইজিবাইকে ও রিক্সায় শহর ভ্রমণ করতে পারবে।

একসময়ের ছোট্ট মোড়টি আজ হাজারো মানুষের ভীড়ে লেগেই থাকে। জনবসতি বাড়ার সাথে সাথে এখানে বাড়ছে ব্যবসা-বাণিজ্য।

ঝিনাইদহ বাস টার্মিনাল ঝিনাইদহ জেলাবাসীর একটি গর্বের ও দর্শনীয় স্থান।

জে,আর পরিবহন, মোবাঃ- ঢাকা, ০১৭১৯৮১৮৪৮৩, মোবাঃ- ঝিনাইদহ, ০১৭১১১৬৮০৪৩, দর্শনা ডিলাঃ মোবাঃ ঝিনাইদহ- ০১৭১১১৩৬৯৮৩, পূর্বাশা পরিবহন, মোবাঃ ঝিনাইদহ ০১৯২৪৩২৪৮৮১, ০১৯১৭১৭৩২৩৬, মোবাঃ-ঢাকা, ০১৭১৯৮৮৮৪২৪, চুয়াডাঙ্গা ডিলাঃ মোবাঃ ঝিনাইদহ ০১৭১২০১৭৪৯৬, মামুন পরিবহন মোবাঃঝিনাইদহ ০১৯১৫৬০০৩৬৫ (বঙ্গবন্ধু সেতু হয়ে), মেহেরপুর ডিলাঃ, এস,এম পরিবহন, হানিফ পরিবহন মোবাঃঝিনাইদহ ০১৭১২৯৫২৯৭২ (যমুনা সেতু হয়ে) ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button