টপ লিডমহেশপুর

মহেশপুরে নির্মাণের একবছরেই চলাচলের অনুপযোগী কালভার্ট

মোঃ পলাশ রহমান, মহেশপুর, ঝিনাইহের চোখ-
ঝিনাইদহের মহেশপুরে নির্মাণের এক বছর না যেতেই ভেঙ্গে গেছে ৪৬ হাজার ৯৫৩ টাকা ব্যয়ে নির্মাণ করা কালভার্টটি। ঘটনাটি উপজেলার কাজিরবেড় ইউপির চাঁদরতনপুর সুলতান মোড়ে।

জানাযায়, ২০১৯-২০২০ অর্থ বছরে এই প্রকল্পের বরাদ্দ দেয় সরকার। তবে তা বাস্তবায়ন হয় ২০২১-২০২২ অর্থ বছরে।

সরজমিনে গিয়ে দেখা যায়, এলাকার মানুষের মাঠের ফসল ঘরে তোলা ও যাতাযাতের সুবিধার্থে গতবছর এলজিএসপি-৩ (পিবিজি) প্রকল্পের আওয়াত এই বক্স কালভার্টটি নির্মাণ করা হয়েছিলো। বছর না যেতেই কালভার্ট টি ভেঙ্গে বড় গর্তের সৃষ্টি হয়েছে। নিজে থেকে ঢালাই-খোয়া-বালি খসে নিচে পড়ে গেছে।

স্থানীয়রা জানান, নিন্মমানের সামগ্র দিয়ে এটি নির্মাণ করায় এক বছর না যেতেই তা ভেঙ্গে বড় গর্তের সৃষ্টি হয়েছে। বরাদ্দের নামে নিজেদের পকেট ভরেছেন নির্মাণকারীরা। সরকারের বরাদ্দের টাকায় কিছু দূর্নীতিবাজদের ভাগ্যের পরিবর্তন ঘটলেও এক বছরের মাথায় কালভার্ট ভেঙ্গে যা তাই। এলাকার মানুষের চলাচলের একটি মাত্র মাধ্যম এই রাস্তাটি। বর্তমানে মানুষের ফসল তোলাসহ যাতাযাতের নানান অসুবিধায় পড়তে হচ্ছেও অভিযোগ এলাকাবাসীর।

ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার রবিউল আওয়াল বলেন, গত বছর আমার বাড়ির সামনে মহেশপুরের মেসার্স সোহাগ হার্ডওয়ার নামের ঠিকাদারী প্রতিষ্ঠান এই বক্স কালভার্ট নির্মাণ করে। কিন্তু বর্তমানে এটার বেহাল অবস্থায়। কালভার্টের মাঝখান ভেঙ্গে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এই কাজে নিন্ম মানের সামগ্র ব্যবহার করায় এই অবস্থায় কারণ। সঠিক নিয়ম মেনে কালভার্ট তৈরী না করে এই বরাদ্দের অর্থে সবার পটেক ভরেছেন। যার ফল আমরা ভোগ করছি। এখানে সরকারী অর্থ ব্যয় হলেও মানুষ এই উন্নয়ন থেকে উপকৃত হয়নি।

উপজেলা প্রকৌশলী (এলজিইডি) শাহরিয়া আকাশের মুঠো ফোনে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button