ঝিনাইদহ সদরধর্ম ও জীবন

ঝিনাইদহে হযরত খাদিজা(রা.) অবদান শীর্ষক আলোচনা

বসির আহাম্মেদ, ঝিনাইদহের চোখ-
ইসলামিক ফাউন্ডেশন ঝিনাইদহের উদ্যোগে সকালে নিজস্ব মিলনায়তনে ইসলাম প্রচার ও প্রসারে উম্মুল মুমিনীন হযরত খাদিজা (রা.) এর অবদান শীর্ষক আলোচনা সভা ও মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইসলামিক ফাউন্ডেশন ঝিনাইদহের উপ-পরিচালক মোঃ আব্দুল হামিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়-ঝিনাইদহের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ডক্টর মুহাম্মদ আনোয়ার হোসেন।

সেসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ শহরের ভুতিয়ারগাতী আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর সিদ্দিক ।

প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সদর উপজেলার মহিষাকুন্ড জামে মসজিদের খতিব মুহাম্মদ আব্দুল মালেক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ইসলামিক ফাউন্ডেশন ঝিনাইদহের মসজিদ ভিত্তিক শিশু কার্যক্রম প্রকল্পের ফিল্ড অফিসার মোঃ মিজানুর রহমান।দোয়া পরিচালনা করেন মাস্টার ট্রেনার মাওলানা মোঃ আব্দুল্লাহ আল মামুন।

অতিথিবৃন্দ বলেন হযরত খাদিজা (রা.) প্রথম ইসলাম গ্ৰহণ করেন। তিনি ৪০ বছর বয়সে হযরত মুহাম্মদ (সা.) এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।এর আগে থেকে তিনি আরবে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন এবং অনেক সম্পদের মালিক ও বড় ব্যবসায়ী ছিলেন। তাঁর ব্যবসায়ী কাজে বিস্বস্ত হিসেবে হযরত মুহাম্মদ (সা.) কাজে নিয়োজিত করেন। হযরত খাদিজা (রা) বিবাহের পর থেকে ইসলাম প্রচারের জন্য হযরত মুহাম্মদ (সা.) কে তাঁর ইন্তেকাল পর্যন্ত সমস্ত ধন সম্পদ ,অর্থ ও সাহস দিয়ে সহযোগিতা করেছেন।রসুল (সা.) সামান্য মনে কষ্ট পাক এমন কোন কাজ করেননি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button