টপ লিডশৈলকুপা

শৈলকুপায় ভেজাল বীজে ক্ষতিগ্রস্ত পেঁয়াজ চাষি 

ঝিনাইদহ চোখ-

ঝিনাইদহের শৈলকুপায় ভেজাল পেঁয়াজ বীজ কিনে পেঁয়াজ চাষিরা ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। রোববার (১৫ জানুয়ারি) দুপুরে শৈলকুপা থানা ও উপজেলা কৃষি অফিসের সামনে ক্ষতিগ্রস্ত শতাধিক চাষি প্রতারক বীজ ব্যবসায়ীদের শাস্তি ও ক্ষতিপুরনের দাবিতে বিক্ষোভ করেছেন।

চাষীদের অভিযোগ বেশ কিছু অসাধু ব্যবসায়ী উচ্চফলনশীল বলে ভেজাল পেঁয়াজ বীজ বিক্রি করেছেন। যার প্রতি কেজি পেঁয়াজ বীজ চার হাজার টাকা থেকে ৭ হাজার টাকা দরে বিক্রি করেন। এ বীজ কিনে তারা চারা তৈরি করে খেতে লাগানোর পর চারা মরে গেছে। কিন্তু ভালো চারা হলে জমিতে পেঁয়াজ চারা মারা যাবার কথা নয়।এতে চাষিদের বিঘা প্রতি ২০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা করে ক্ষতি হয়েছে।

শৈলকুপা উপজেলার মহিষাডাঙ্গা গ্রামের কৃষক বিজন বিশ^াস ঢাকা পোস্টকে বলেন, আমি ৭ হাজার টাকা কেজি করে ১২ কেজি বীজ কিনেছি। আমাকে বলা হয়েছে ভারতীয় লালতীর জাতের পেয়াজ। কিন্তু পেঁয়াজ লাগানোর পর গাছ মরে গেছে। আমরা অনেক ক্ষতিগ্রস্থ হয়েছি।

ধাওড়া গ্রামের মোকাদ্দেস আলী বলেন, তিনি ৩ কেজি বীজ কিনে প্রতারিত হয়েছেন। শৈলকুপা উপজেলার পাইকপাড়া গ্রামের আশরাফ মাস্টার, জাহাঙ্গীর হোসেন, রাজু আহম্মেদসহ বেশ কয়েকজন কৃষকদের সাথে এই প্রতারণা করা হয়েছে। আমরা এই প্রতারকদের শাস্তি ও আমাদের ক্ষতিপুরণ দাবী করছি।

মোকাদ্দেস আরও বলেন, চাষের সময় পার হয়ে গেছে। এখন নতুন করে চারা তৈরি করে চাষ সম্ভব নয়। প্রতারক বীজ ব্যসায়ীরা পালিয়ে বেড়াচ্ছে।

এ ব্যাপারে শৈলকুপা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আবুল হাসনাত বলেন, কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। প্রতারণার বিষয় সঠিক হলে উপজেলা নিবার্হী কর্মকর্তারা মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button