ক্যাম্পাস

ইবিতে তারুণ্যের ‘রক্তদানে উৎসাহ ও সচেতনতা’ শীর্ষক সেমিনার

রানা আহম্মেদ অভি, ইবি, ঝিনাইদহ চোখ-
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন “তারুণ্য” কর্তৃক জাতীয় স্বেচ্ছায় রক্তদান দিবস উপলক্ষে “রক্তদানে উৎসাহ ও সচেতনতা” শীর্ষক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের টিএসসিসির ১১৬ নং কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

জানা যায়, দশ (১০) দিন ব্যাপী চলা “রক্তদাতা সদস্য সংগ্রহ ও বিনামুল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি” এর শেষ দিনে বুধবার সকাল ৯ টা ৩০ মিনিটে টিএসসিসি এর সামনে থেকে একটি র‍্যালির মাধ্যমে সেমিনারটি শুরু হয়ে দুপুর ২ টায় শেষ হয়।

তারুণ্যের সদস্য ফাতেমাতুজ জোহরা মৌ এর সঞ্চালনায় অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন তারুণ্যের সভাপতি আশিফা ইসরাত জুঁই। এসময় উপস্থিত ছিলেন তারুণ্যের সম্মানিত উপদেষ্টা প্রফেসর ড. এ কে এম নাজমুল হুদা , বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মহাঃ আনোয়ারুল হক, বিশ্ববিদ্যালয় মেডিকেলের উপ-প্রধান মেডিকেল অফিসার ডা. বদিউজ্জামান। আলোচনার মূল পর্বে রক্তদানে উৎসাহ ও সচেতনতামূলক প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রফেসর ড. মহাঃ আনোয়ারুল হক।

প্রসঙ্গত, তারুণ্য গত ২৪ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত দীর্ঘ ১০ দিন ব্যাপী “রক্তদাতা সদস্য সংগ্রহ ও বিনামুল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী” পালন করে যেখানে প্রায় পাঁচ (৫) শতাধিক শিক্ষার্থী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে ও তিন (৩) শতাধিক স্বেচ্ছায় রক্তদানে ইচ্ছুক রক্তদাতা সদস্য সংগ্রহ করা হয়। বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদাতা সদস্য সংগ্রহ করতে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ ভবনের নিচে একটি করে রক্তের গ্রুপ নির্ণয় বুথ এবং প্রত্যেকটি বিভাগে ক্লাস ক্যাম্পেইন করা হয়। তা আজ র‍্যালী ও উন্মুক্ত সেমিনারের মাধ্যমে শেষ হয়েছে।

উল্লেখ্য, তারুণ্য একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জজনকল্যাণমুলক সংগঠন, যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত। ‘অবারিত সম্ভাবনা নিয়ে জাগ্রত তারুণ্য’ প্রতিপাদ্য নিয়ে ২০০৯ সালের ২৯ জুলাই যাত্রা শুরু করে সংগঠনটি। বৈষম্যহীন সমাজ গঠনে তারুণ্যর শক্তিকে কাজে লাগানো, তরুণদের স্বেচ্ছাসেবী মনোভাবসম্পন্ন করে গড়ে তোলা, নেতৃত্ব দক্ষতা তৈরি, সামাজিক উন্নয়নমূলক কাজ, শিল্প ও সাংস্কৃতিক মুল্যবোধ গঠনে বইপাঠ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অংশগ্রহণ, বনায়ন, রক্তদান, শীতবস্ত্র বিতরণ ও অসহায় শিক্ষার্থীদের সহযোগিতা সহ নানাবিধ সামাজিক কাজ করে যাচ্ছে তারুণ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button