দেখা-অদেখাশৈলকুপা

ঝিনাইদহের ঐতিহ্যবাহী হিতামপুর শাহী মসজিদ

শৈলকুপার হিতামপুর শাহী মসজিদ। শৈলকুপার প্রত্নতাত্বিক ইতিহাসে তিনটি মসজিদ এর কথা ইতিহাসবিদ ড. মোঃ আলমগীর তাঁর এক লেখায় উল্লেখ করেছেন। বাস্তবে তিনটি মসজিদের অস্তিত্ব নেই। দুটি মসজিদ বর্তমান। একটি শৈলকুপা শাহী মসজিদ অন্যটি হিতামপুর শাহী মসজিদ। হিতামপুর শাহী মসজিদটি সংস্কার এর কাজ চলছে।

মসজিদটির আগের ও বর্তমান অবস্থার চিত্র দেওয়া হলো। সাথে ড. মোঃ আলমগীর (জাতীয় জাদুঘরের সাবেক পরিচালক) এর লেখাটি।

“হিতামপুর শাহী মসজিদ ” শৈলকুপার বিখ্যাত ছয় গম্বুজ মসজিদ থেকে ২ কি. মি .পূবে হিতামপুর মৌজায় এর অবস্থান ।বাংলার স্বাধীন সুলতান নাসিরুদ্দিন নুসরাত শাহ(১৫১৫-১৫৩৫)-এর আমলে এটি নির্মিত । ২৭ ফুট পাশ এক গম্বুজযুক্ত এ মসজিদের চারকোনায অষ্টকোন টাওয়ার এবং সারা গাত্রে টেরাকোটা অলংকরণ ছিল । দেয়ালগুলো সাড়ে চার ফুট পুরু এবং পশ্চিম দেয়ালে তিনটি জাঁকালোভাবে অলংকৃত মিহরাব।

অনুরূপ আরেকটি মসজিদ হরিহরার গড়েও ছিল। এ তিনটি মসজিদই শৈলকুপাকে ততকালে উন্নত ও সম্মৃদ্ধশালী শহর প্রমাণে যথেষ্ট । দিল্লীর ঐতিহাসিক মিনহাজ সাত’শ বছর আগে লিখেছেন, “কসবা সইলকুপা আগারে গাশত্ জান্নাতুল বিলাদ ই বঙ্গালা”(শৈলকুপা শহরটি বাংলামুল্লুকে স্বর্গসম) মসজিগুলো শৈলকুপা তথা দেশের গৌরবময় ইতিহাসের অমূল্য সাক্ষী । আসুন এগুলো ধ্বংসের হাত থেকে রক্ষা করে রক্ষণাবেক্ষণে এগিয়ে আসি। ধন্যবাদ ।

সংস্কারাধীন মসজিদের ছবি: মোঃ কামরুল হাসান এর সৌজন্যে। শিক্ষক শৈলকুপা সরকারী উচ্চ বিদ্যালয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button