শৈলকুপা

ঝিনাইদহের কৃতি সন্তান ড. প্রদীপ সরকার

শৈলকুপার কৃতি সন্তান ড. প্রদীপ সরকারের অনন্য কৃতিত্ব! যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশী বংশদ্ভুত বিজ্ঞানী ড. প্রদীপ সরকার সহ ৬ জনের গবেষণা দল প্রফেসর ষ্টিভ রিমারের তত্বাবধানে প্রায় ৩ বছরের বেশী সময় ধরে নিরলস প্রচেষটায় এক ধরণের active polymer hydrogel তৈরী করেছেন যাহা চিকিৎসা বিজ্ঞানের জন্য একটি নতুন দ্বার উন্মোচিত হতে পারে। এই প্রযুক্তি ব্যবহার করে অল্প খরচে সঠিক উপায়ে দ্রুততার সাথে ব্যাকটেরিয়া ইনফেকশন পরীক্ষা করা সম্ভব এবং ডাক্তারদের জন্য সঠিক সময়ে সঠিক antibiotics দেওয়া আরও সহজতর হতে পারে।

সম্প্রতি এই গবেষণা কাজের স্বীকৃতি স্বরূপ যুক্তরাজ্যের Royal Society ১০ হাজার পাউন্ড অনুদান প্রদান করেছেন। এই প্রযুক্তি প্রাথমিক ভাবে Animal এ পরীক্ষা চালানের জন্য। তারপর এটাকে clinical testing এর জন্য পাঠানো হবে। ড. প্রদীপ সরকার এই গবেষক দলের lead scientist হিসাবে কাজ করেছেন এবং বিশ্বখ্যাত ৫টিরও বেশী journal এ তাদের গবেষণালব্দ ফল প্রকাশিত হয়েছে।

ড. প্রদীপ সরকার বাংলাদেশের ঝিনাইদহ জেলাধীন শৈলকুপা থানার বারইহুদা গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি কামান্না মাধ্যমিক বিদ্যালয় থেকে এস এস সি এবং সরকারী কে সি কলেজ ঝিনাইদহ থেকে কৃতিত্বের এইচ এস সি পাশ করেন। ড. প্রদীপ সরকার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়নে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর পরমাণু শক্তিকমিশনে বিজ্ঞানী হিসাবে তার প্রথম কর্মজীবন শুরু করেছিলেন।

তিনি যুক্তরাজ্যের সেফিলড বিশ্ববিদ্যালয় থেকে PhD degree লাভের পর একই বিশ্ববিদ্যালয়ে প্রায় ৭ বছর Senior Research Fellow হিসাবে কাজ করেন। তার গবেষণালব্ধ articles এবং patents বিশ্বখ্যাত জার্নালে প্রকাশিত হয়েছে।

বর্তমানে ড. প্রদীপ সরকার যুক্তরাজ্যে একটি Biotech company এর cofounder এবং প্রধান গবেষক হিসাবে কর্মরত আছেন। শৈলকুপার এই কৃতি সন্তানকে নিরন্তর শুভেচ্ছা ও অভিনন্দন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button